স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে সদর উপজেলার কুহালং ইউনিয়নে সম্পন্ন হয় প্রতিবন্ধী ব্যক্তি বান্ধব ইউনিয়ন পরিষদ গঠনে নাগরিক সংলাপ। রবিবার (২৮ নভেম্বর) সকাল ১০ টায় কুহালং ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে নাগরিক সংলাপ আয়োজন করা হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে “প্রতিবন্ধী ব্যক্তি বান্ধব ইউনিয়ন পরিষদ গঠনে নাগরিক সংলাপ” আয়োজন করে প্রতিবন্ধী কল্যাণ সংস্থা (প্রকস)। এ কার্যক্রমে সহযোগীতা করছে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও কমনওয়েলথ ফাউন্ডেশন।

            শুরুতে নাগরিক সংলাপ অনুষ্ঠানের মুল প্রবন্ধ পাঠ করেন প্রতিবন্ধী কল্যাণ সংস্থা (প্রকস) নির্বাহী পরিচালক জর্জ ত্রিপুরা। এর পর এ নাগরিক সংলাপে অত্র ইউনিয়ন পরিষদ হতে আগত সেবা গ্রহনকারী প্রতিবন্ধী ব্যক্তিগণ কুহালং ইউনিয়ন পরিষদে সেবাদাতাদের নিকট বিভিন্ন আগুরুত্বপূর্ণ প্রশ্ন করেন। প্রশ্নগুলো যথাক্রমে, ইউনিয়ন পরিষদে প্রতিবন্ধী ব্যক্তিদের কিকি সাহায্য ও সেবা প্রদান করা হয়, প্রতিবন্ধী কার্ড কিভাবে পাওয়া যাবে, ইউনিয়ন পরিষদের ক্ষমতাবলে প্রতিবন্ধীদের কিকি সুযোগ সুবিধা প্রদান করে থাকে, প্রতিবন্ধী কার্ড আছে বিন্তু ভাতা পাচ্ছিনা, কিভাবে ভাতা পেতে পারি, ইউনিয়ন পরিষদের বার্ষিক বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের পর্যাপ্ত বাজেট প্রনয়ন হয় কিনা, প্রতিবন্ধী বান্ধব ইউনিয়ন পরিষদ গঠন করতে আপনাদের কোন পরিকল্পনা আছে কিনা, মাতৃত্বকালীন দুগ্ধ ভাতা কিভাবে পেতে পারি, পাওয়ার যোগ্যতা ও নিয়ম কি ইত্যাদি উভয়ের মধ্যে বিষদভাবে আলোচনা করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি সূধীবৃন্দ প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণ ও কার্যক্রম বিষয়ক বিভিন্ন প্রশ্নকারীর প্রশ্নের উত্তর ও প্রতিশ্রুতি বাস্তবায়নের এবং এসডিজি বাস্তবায়নে সরকারের চলমান কার্যক্রমকে ত্বরান্বিত করতে, অত্র ২নং কুহালং ইউনিয়ন পরিষদ প্রতিবন্ধী বান্ধব গঠনে এবং প্রদিবন্ধী ব্যক্তিদের বিশেষ কল্যাণ ও সেবা প্রদানে, ইউনিয়ন পরিষদে বার্ষিক বাজেটে বিশেষ বরাদ্দ রাখা, প্রতিবন্ধী শিশুদের শিক্ষা ও যুবদের আত্নকর্মসংস্থান, প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে সরকারের বিভিন্ন সেবার সাথে অন্তর্ভুক্ত করণ এবং তৃণমূল পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের স্ব-সহায়ক দল গঠনের মাধ্যমে তাদের সামাজিক কর্মকান্ডে অন্তর্ভুক্তি নিশ্চিত করণ উদ্দেশ্য বাস্তবায়নে অঙ্গিকার করেন।

            আয়োজিত নাগরিক সংলাপ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিবন্ধী বল্যাণ সংস্থা (প্রকস) সভাপতি যোগ্যমনি ত্রিপুরা। প্রধান অতিথি উপস্থিত ছিলেন ২নং কুহালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সানু প্রু মারমা। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন কুহালং ইউনিয়ন পরিষদ সচিব সাইফুদ্দিন, ক্যামলং সরকারী প্রাথমিক বিদ্যালয় শিক্ষিকা ম্রাসাংচিং মারমা, কুহালং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিদর্শিকা মেসানু মারমা, আরো উপস্থিত ছিলেন অত্র ইউনিয়নের ইউপি সদস্য ও সদস্যাগণ, সাংবাদিক, প্রতিবন্ধী ব্যক্তি স্ব-সহায়ক দলের সদস্য-সদস্যা, প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অবিভাবক বৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালক ও পরিচালনা করেন প্রতিবন্ধী কল্যাণ সংস্থা (প্রকস) নির্বাহী পরিচালক জর্জ ত্রিপুরা।

খবরটি 404 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen