বিশেষ খবর ডেস্ক: যুক্তরাজ্যের পার্লামেন্ট হাউস অব কমন্সের  নির্বাচনে টানা চতুর্থবারের মতো বিজয়ী হয়েছেন বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। এ নির্বাচনে ২৩ হাজার ৪৩২ টি ভোট পান। শতকরা হিসেবে ৪৮ দশমিক ৩ শতাংশ পেয়েছেন তিনি। টিউলিপ জাতির জনকের ছোটো মেয়ে শেখ রেহানার কনিষ্ঠ সন্তান। রাজধানী লন্ডনের হ্যাম্পস্টেড কিলবার্ন আসনে প্রার্থী হয়েছিলেন টিউলিপ। তার নিটকতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী ডন উইলিয়ামসের থেকে ৮ হাজার ৪৬২ টি ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন।

            ২০১৫ সালে প্রথম হ্যাম্পস্টেড-কিলবার্ন আসনের প্রার্থী হয়ে বিজয়ী হন টিউলিপ। সেবার প্রথম হাউস অব কমন্সে তার প্রবেশ ঘটে। তারপর ২০১৭ এবং ২০১৯ সালের নির্বাচনে এ আসন থেকে জয় পান তিনি। এ বছর যুক্তরাজ্যের সবচেয়ে প্রভাবশালী ১ হাজার রাজনীতিবিদের তালিকায় তার নাম উঠেছিল। এ সময়ে মূলত লেবার পার্টিতে তার গুরুত্ব বাড়তে থাকে। বর্তমানে তিনি লেবার পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির শিশু, নারী এবং অর্থ বিষয়ক সম্পাদক।

            এদিকে, লেবার পার্টির অপর বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী রুপা হক তার ইলিং সেন্ট্রাল অ্যাকটন আসনে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জেমস উইন্ডসরকে ৮ হাজার ৩৪৫ ভোটের ব্যবধানে হারিয়েছেন। তার মোট ভোটের সংখ্যা ২২ হাজার ৩৪০ বা শতকরা হিসেবে ৪৬ দশমিক ৮ শতাংশ। রুপা হক ইলিং সেন্ট্রাল অ্যাকটন আসনে প্রথম জয় পেয়েছিলেন ২০১৫ সালে। তারপর ২০১৯ সালে বিজয়ী হয়েছিলেন তিনি।

খবরটি 294 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen