স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবান জেলায় থানচি ও রোয়াংছড়ি উপজেলার দূর্গম এলাকায় র‌্যাব অভিযান চালিয়ে জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া ৫ সদস্যকে গ্রেপ্তার করে। বৃহষ্পতিবার দুপুরে র‌্যাবের আইন ও গণমাধ্যম উইংয়ের কমান্ডার খন্দকার আল মঈন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন। গ্রেপ্তারকৃত জঙ্গি সংগঠনের জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ৫ সদস্য নিজামউদ্দীন উদ্দীন হিরন ওরফে ইউসুফ (৩০), সালেহা আহমদ ওরফে সাইহা (২৭), সাদিকুর রহমান সুমন ওরফে ফারকুন (৩০), বাইজিদ ইসলাম ওরফে মুয়াজ (২১) ও ইমরান বিন রহমান শিথিল (১৭)। এ বারের র‌্যাব-৭ ও ১৫ যৌথ অভিযানে জঙ্গি সংগঠন ৫ সদস্য গ্রেপ্তার করা হলে এ অভিযানে কোন অস্ত্র উদ্ধার করা হয়নি।

            র‌্যাব সূত্র জানায়, বান্দরবানের সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সঙ্গে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ৩ বছর মেয়াদি চুক্তি হয়। ২০২১ সাল হতে ২৩ সাল পর্যন্ত কুকি চিন প্রধান নাথান বম সাথে চুক্তি হয় জামাতুল শারক্বীয়ার প্রধান আনিসুর রহমানের। চুক্তি অনুসারে অর্থের বিনিময়ে কেএনএফ দুর্গম পাহাড়ে জঙ্গিদের প্রশিক্ষণ দিত। দেশের বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তারকৃতদের কাছ থেকে পাওয়া তথ্যের পর্যালোচনা করে র‌্যাব নিশ্চিত হয় নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার বিপুল সংখ্যক সদস্য পার্বত্য চট্টগ্র্মের দুর্গম পাহাড়ি জঙ্গলে প্রশিক্ষণ নিচ্ছে।

            র‌্যাবের আইন ও গণমাধ্যম উইংয়ের কমান্ডার খন্দকার আল মঈন সংবাদ সম্মেলনে জানান, সম্প্রতি নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া শীর্ষ নেতাদের ধরতে পাহাড়ে অভিযান শুরু হয়। বেশ কয়েকদিন ধরে টানা অভিযান চালিয়ে বান্দরবান জেলার বিভিন্ন অঞ্চল থেকে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র ৫ জনকে গ্রেপ্তার করে র‌্যাব। তিনি আরো বলেন, জঙ্গিবাদে জড়িয়ে নতুন করে কথিত হিজরতের নামে ঘরছাড়া তরুণরা জামাতুল আনসারের হয়ে পাহাড়ি এলাকার আস্তানায় আশ্রয় নেয়। এ সব আস্তানায় হিজরত করা তরুণদের ভারি অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়। উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে স্বেচ্ছায় হিজরতের নামে বাড়ি থেকে নিরুদ্দেশ হওয়া ১৯ জেলার ৫৫ তরুণের তালিকা প্রকাশ করে র‌্যাব। ভারত ও মিয়ানমারের সীমান্ত এলাকায় দুর্গম পাহাড়ে বাড়িছাড়া কিছু তরুণ জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে। নতুন এ জঙ্গি সংগঠনকে প্রশিক্ষণ দিচ্ছে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) একটি সশস্ত্র সন্ত্রাসী সংগঠন। অপরদিকে জঙ্গি সংগঠনের আত্নগোপনে থাকা অন্তত ৫০ সদস্য বিভিন্ন আস্তানায় অবস্থান নিয়ে প্রশিক্ষণ নিচ্ছে ধারনা করছে র‌্যাব।

            গত ২০ অক্টোবর ২০২২ সালে বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সুরা সদস্যসহ ৭ জন জঙ্গী এবং পাহাড়ী বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন এর ৩ জনসহ মোট ১০ জনকে গ্রেপ্তার করে র‌্যাব। এ অভিযানে বিপুল পরিমান অস্ত্র ও সরাঞ্জম উদ্ধার করা হয়। অপরদিকে এ বছর গত ৭ ও ৮ জানুয়ারি জেলার নাইক্ষ্যংছড়ির দুর্গম এলাকা থেকে জামাআতুল আনসার ফিল হিন্দাল শারকীয়া’র গ্রুপের (জঙ্গি) কাছে অস্ত্র সরবরাহর অভিযোগে অস্ত্রসহ তাদের ৩ সহযোগিকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

খবরটি 366 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen