স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবান জেলার লামা উপজেলায় পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু ও সাথী ফসলসহ উন্নত পদ্ধতিতে গুড় উৎপাদন কৃষক প্রশিক্ষণ আয়োজন করা হয়। বুধবার (০৬ মার্চ) সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম এলাকায় সুগারক্রপ চাষাবাদ জোরদার করণ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উপজেলার ৬০ জন উপকারভোগী কৃষকে ইক্ষু ও সাথী ফসল চাষ প্রশিক্ষণ প্রদান করা হয়। এরপর অনুষ্ঠিত হয় উন্নত পদ্ধতিতে আখের গুড় উৎপাদন প্রশিক্ষণ। এ প্রশিক্ষণে উপজেলার ৬০ জন উপকারভোগী কৃষক অংশ গ্রহণ করেন।

            এ প্রশিক্ষণে প্রধান অতিথি উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান ও প্রকল্প পরিচালক মোহাম্মদ হারুন অর রশিদ। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: মোস্তফা জামাল। প্রকল্পের কনসালটেন্ট কৃষিবিদ ক্যছেন মারমা প্রশিক্ষণ প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন সুগারকেন সম্প্রসারণ কর্মকর্তা সুজন দে ও প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট বসন্ত কুমার তঞ্চঙ্গ্যা ও বৈজ্ঞানিক সহকারী টিটু চাকমা প্রমুখ।

            প্রশিক্ষণে এ বিষয়ে কৃষিবিদ ক্যছেন মারমা বলেন, ইক্ষু চাষ করে কাজ শেষ নয়, এখন ইক্ষু থেকে গুড় উৎপাদন করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন কৃষকরা। এ ধারাবাহিকতায় কৃষকদের আরও আগ্রহী করতে এ প্রশিক্ষণের আয়োজন। ইক্ষু ও সাথী ফসল উৎপাদন বৃদ্ধি হলে এক সময় এ ইক্ষু শিল্পতে রুপান্তরিত হবে এ মন্তব্য করেন কৃষিবিদ ক্যছেন।

খবরটি 360 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen