দীপু তঞ্চঙ্গ্যা, আলীকদম প্রতিনিধি: বান্দরবানের আলীকদম উপজেলায় মেয়েদের কারাতে প্রশিক্ষণোত্তর সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গ্রাউস (গ্রাম উন্নয়ন সংগঠন) এর আয়োজনে এবং এসআইডি, সিএইচটি, ইউএনডিপি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগীতায় ৪৫ দিন ব্যাপী প্রশিক্ষণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন স্কুলের মোট ৬০ জন কিশোরী অংশগ্রহন করে। প্রশিক্ষণোত্তর মঙ্গলবার (৩১ আগষ্ট) সকালে আলীকদম আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের হল রুমে সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। প্রথম পর্বে সকাল ৯টায় সাংবাদিক ও উন্নয়ন কর্মী জনাব দীপু তঞ্চঙ্গ্যার সঞ্চালনায় ছিল ক্যারাতে প্রতিযোগীতা। আলীকদম ২নং চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান জনাব ফেরদৌস রহমান প্রধান অতিথি এবং গ্রাউসের প্রকল্প সমন্বয়ক জনাব রনেল চাকমা সভাপতি হিসেবে উপস্থিত থেকে এই প্রতিযোগীতার উদ্ভোধন করেন। উক্ত অনুষ্ঠানে প্রধান বিচারক হিসাবে উপস্থিত থেকে প্রতিযোগীতা পরিচালনা করেন প্রশিক্ষণ সেন্টারের পরিচালক এবং বান্দরবান কারাতে ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব উক্যহ্লা মারমা এবং সহকারী হিসেবে পরিচালনা করেন মোহাম্মদ সাদেক রানা এবং মেসাই ওয়াং মারমা। প্রতিযোগীতায় প্রতিটি ব্যাচের ১জন চ্যাম্পিয়ন, ১জন ১ম রানার আপ এবং ১জন ২য় রানার আপ হিসাবে দুই ব্যাচের মোট ছয় জনকে বিজয়ী ঘোষনা করা হয়।

পরে দ্বিতীয় পর্বের আলোচনা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য জনাব দুংড়ি মং মারমা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এমপি প্রতিনিধি ও সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ নাছির উদ্দিন, আলীকদম আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব আপ্রুমং মারমা এবং সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন গ্রাউসের উক্ত প্রকল্পের উপজেলা এলভিএম কমিটির সভাপতি ও ৩নং নয়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব ফোগ্য মারমা। এছাড়া এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও অভিভাবকগন উপস্থিত ছিলেন।

অনূষ্ঠানে বক্তারা বলেন, মেয়েদের জন্য আত্মরক্ষামূলক এই কারাতে প্রশিক্ষণ খুবই প্রয়োজন এবং যুগোপযোগী। এই প্রশিক্ষনের ফলে কিশোরীদের আত্ম মনোবল বেড়েছে এবং শারীরিক, মানসিক বৃদ্ধির পাশাপাশি সামাজিক ভাবেও তাদের সম্মান ও মর্যাদা বেড়েছে। এভাবে নিয়মিত চর্চা রাখলে এদের মধ্য থেকে অনেকেই বিভাগ ও জাতীয় পর্যায়ে প্রতিযোগীতায় অংশগ্রহনের সুযোগ পাবে।

অনুষ্ঠানে সার্বিক ভাবে পর্যবেক্ষণে ছিলেন উক্ত প্রকল্পের ফিল্ড ফ্যাসিলিটেটর জনাব উথোয়াই প্রু মারমা। পরে প্রশিক্ষনার্থীদের মধ্যে গ্রাউস ও ইউএনডিপির পক্ষ থেকে পোষাক, ব্যাগ ও অন্যান্য সরঞ্জামাদি বিতরণ করা হয়।

খবরটি 390 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen