স্টাফ রিপোর্টার, বান্দরাবন: বান্দরবানে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে উপজেলা পরিষদে সেবাদানকারী প্রতিষ্ঠানের করণীয় বিষয়ক আলোচনা সভা আয়োজন করা হয়। রবিবার (৩১ অক্টোবর) সকাল ১০ টায় উপজেলা পরিষদ চেয়ারম্যান কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কাজ করছে স্থানীয় এনজিও প্রতিবন্ধী কল্যাণ সংস্থা প্রকস। সহযোগিতা করছে জাতীয় এনজিও অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন। আর্থিক সহায়তা করছে দাতা সংস্থা কমনওয়েলথ ফাউন্ডেশন।

            আলোচনা সভায় বক্তারা বলেন, প্রতিবন্ধীদের অবহেলা না করে তাদেরকে বিভিন্নভাবে সহায়তা করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে সব প্রতিষ্ঠান এগিয়ে আসতে হবে। এসডিজি লক্ষ্যেমাত্রা অর্জন করতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ ও অন্যান্য প্রতিষ্ঠানে কাজে অংশগ্রহন সুযোগ করে দিতে হবে। প্রতিবন্ধী সেবা কেন্দ্রে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী সরবরাহ ব্যবস্থা করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী বান্ধব পায়খানা ব্যবস্থা করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবসা পরিচালনার জন্য কম সুদে ঋণ ব্যবস্থা করতে হবে। প্রতিবন্ধী আইন অনুযায়ী সব প্রতিষ্ঠানে চাকুরী কোটাসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের মানবাধিকার লঙ্গন না হয় সে বিষয়ে সচেতন থাকতে হবে।

            আলোচনা সভায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা অসীম চাকমা, প্রতিবন্ধী সেবা কেন্দ্র পরিচালক ডা: ইয়াছির আরাফাত, কুহালং ইউপি প্যানেল চেয়ারম্যান বাসিংমং মারমা, তংকাবতী ইউপি প্যানেল চেয়ারম্যান মো: মোবারক, উপজেলা সমবায় কর্মকর্তা ক্যবুহ্রী মারমা ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা সফিকুল ইসলাম। সভা সঞ্চালনা করেন প্রকস নির্বাহী পরিচালক জর্জ ত্রিপুরা।

খবরটি 430 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen