মো: তুহিন হোসেন, স্টাফ রিপোর্টার বান্দরবান: বান্দরবানে রোয়াংছড়ি উপজেলা সদরে রোয়াংছড়ি কলেজে প্রথম এইচএসসি পরীক্ষা সেন্টার অনুমোদন দেয় চট্টগ্রাম শিক্ষা বোর্ড। এ নতুন এইচএসসি পরীক্ষা সেন্টারে খুশির আমেজে পরীক্ষায় অংশগ্রহন করছে এ কলেজের ১৩২ শিক্ষার্থী। এবারে শিক্ষাবর্ষে রয়েছে মানবিক বিভাগে ১১৭ শিক্ষার্থী ও বাণিজ্য বিভাগে ১৫ শিক্ষার্থী। তার মধ্যে অনিয়মিত ১৯ শিক্ষার্থী। রবিবার (২৭ আগষ্ট) রোয়াংছড়ি কলেজে এইচএসসি পরীক্ষার সেন্টারে প্রথম দিনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় পরীক্ষায় ১১৩ জন পরীক্ষার্থী অংশগ্রহন করেছে। পরীক্ষার প্রথম দিন অংশগ্রহন শিক্ষার্থী ছিল ছাত্র ৫৬ জন ও ছাত্রী ৫৭ জন। রোয়াংছড়ি কলেজে এইচএসসি পরীক্ষা গ্রহনে কতৃপক্ষ ও প্রভাষক সকলে আনন্দের সাথে দায়িত্ব পালন করছে।

এ কলেজের শিক্ষানুরাগী ও দাতা সদস্য শিশির তঞ্চঙ্গ্যা জানান, রোয়াংছড়ি উপজেলায় একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রোয়াংছড়ি কলেজ। এ কলেজ স্থাপিত হয় ২০১৫ সালে। এলাকার শিক্ষার উন্নয়নে কলেজ প্রতিষ্ঠা সময় থেকে যারা অবদান রেখেছে সকলকে সাধুবাদ ও কৃতজ্ঞতা জানায়। বিশেষ করে এ কলেজ প্রতিষ্ঠায় ও শিক্ষার উন্নয়নে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি যে অবদান রেখেছেন এলাকাবাসী আন্তরিকতার সাথে মনে রাখবে। এ উজেলায় উচ্চশিক্ষা উন্নয়নে ও রোয়াংছড়ি কলেজ প্রতিষ্ঠায় ভূমি প্রদানের কোন মহৎ ব্যক্তি এগিয়ে আসেনি। এ কলেজের প্রতিষ্ঠাতা সদস্য দায়িত্ববোধ ও শিক্ষানুরাগী হয়ে এলাকার উচ্চশিক্ষার উন্নয়নে ৩ একর পরিমাণ ভূমি প্রদানের প্রস্তাব করেছি। কলেজ পরিচালনা কমিটি এ প্রস্তাব গ্রহণ করলে বর্তমান অবস্থায় রোয়াংছড়ি কলেজ স্থাপিত হয়। শুধু তা নয় এলাকার শিক্ষার উন্নয়নের লক্ষে ও শিক্ষানুরাগী হয়ে বেক্ষ্যং নিন্ম মাধ্যেমিক বিদ্যালয় প্রষ্ঠিতায় এক একরে বেশী ভূমি দান করা হয়। এখানে শেষ নয় এলাকার শিক্ষার উন্নয়নে ও শিক্ষানুরাগি হয়ে ভাঙ্গা মুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রষ্ঠিতায় এক একরে বেশী ভূমি দান করা হয়। শিক্ষানুরাগী ও শিক্ষার উন্নয়নে ভূমি প্রদান করে এ ধরনের মহতি উদ্যোগ নিয়ে রোয়াংছড়ি সদরে বটতলা এলাকায় পাশাপাশি তিনটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপিত হওয়ায় এলাকার শিক্ষার্থীরা শিক্ষার সুযোগ পাচ্ছে। এলাকার সকলের শিক্ষার উন্নয়নের প্রত্যাশা পুরণ হয়েছে।

রোয়াংছড়ি কলেজের অধ্যক্ষ জেরী রোয়াল থাং লিয়ান বুইতিং বলেন, রোয়াংছড়ি কলেজ প্রতিষ্ঠার প্রায় ৭ বছর পর নতুন এইচএসসি পরীক্ষা সেন্টার অনুমোদন দেয় চট্টগ্রাম শিক্ষা বোর্ড। এ কলেজে ২০১৯ সালে পাঠদান অনুমতি পায়। রোয়াংছড়ি কলেজে প্রতিষ্ঠার পর মানবিক ও বাণিজ্য বভিাগে শিক্ষার্থীরা এর আগে বাঙ্গালহালিয়া কলেজ অধিনে ৩ বছর ও রুমা সরকারি কলেজ সেন্টারে ২ বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছে। এবারের শিক্ষাবর্ষে মানবিক ও বাণিজ্য বিভাগে ১৩২ শিক্ষার্থী এ কলেজে প্রথম এইচএসসি পরীক্ষা সেন্টারে পরীক্ষায় অংশগ্রহন করছে। কলেজের ১৩২ শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৪ ও ছাত্রী ৬৮। এবারে এইচএসসি পরীক্ষায় অনিয়মিত ১৯ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এ কলেজে দায়িত্ব নেয়ার পর শিক্ষানুরাগী এলাকাবাসী ও জনপ্রতিনিধিদের সহায়তায় শিক্ষার উন্নয়নে কাজ করছি। এ কলেজ প্রতিষ্ঠার পর এইচএসসি পরীক্ষা সেন্টার, শিক্ষার উন্নয়ন ও অবকাঠামো উন্নয়নে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বিশেষ অবদান স্মরণীয় হয়ে থাকবে। এ কলেজের প্রভাষক ও পরিচালনা কমিটির সহায়তায় শিক্ষার মান উন্নয়নে কাজ করে যাচ্ছি। রোয়াংছড়ি কলেজে প্রথম এইচএসসি পরীক্ষা সেন্টারে এ পরীক্ষায় শিক্ষার্থীদের ভাল ফলাফল প্রত্যাশা করছি।

খবরটি 517 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen