মো: তুহিন হোসাইন, স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে পালিত হল আন্তর্জাতিক বন দিবস। আন্তর্জাতিক বন দিবস ২০২৩ এ প্রতিপাদ্য বিষয় ছিল সুস্থ শরীর সুস্থ মন, যদি থাকে সমৃদ্ধ বন। এ দিবসের প্রতিপাদ্য বিষয় নিয়ে আলোচনা সভা আয়োজন করে জেলা প্রশাসন ও বান্দরবান বন বিভাগ। মঙ্গলবার (২১ মার্চ) বিকাল ৩ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ দিবস উপলক্ষে আয়োজন করা হয়েছে আলোচনা সভা। সভায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

            অনুষ্ঠানে বক্তারা বলেন, মানুষ বেচে থাকার জন্য বনের গুরুত্ব বোঝাতে দিবসটি পালিত হয়। জলবায়ু পরিবর্তনের বিপদ থেকে রক্ষা করতে বনের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। বন থাকলে নিরাপদ থাকবে পরিবেশ। অক্সিজেন বৃদ্ধির পাশাপাশি সবুজ বন পরিবেশের ভারসাম্য বজায় রাখে। প্রত্যেকের উচিত নিজ ও ভবিষ্যত প্রজন্মের স্বার্থে বেশি বেশি গাছ লাগানো ও বন সৃষ্টি করা। প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে বৃক্ষরোপণ গুরুত্ব দিতে হবে। জলবায়ু পরিবর্তনের খারাপ দিক প্রতিরোধে বন ও বনভূমির নিরাপত্তা রক্ষার্থে ২০১২ সালে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের সভায় ২১ মার্চকে আন্তর্জাতিক বন দিবস ঘোষণা করা হয়। সে থেকে সারা বিশ্বে এ দিবসটি পালিত হয়ে আসছে।

            সভায় সভাপতিত্ব করেন বান্দরবান বন বিভাগের উপ বন সংরক্ষন ও বিভাগীয় বন কর্মকর্তা হক মাহবুব মোরশেদ। এ সময় বিশেষ অতিথি উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো: তারিকুল ইসলাম, মুখ্য আলোচক অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ সাইফুল ইসলাম, বন বিভাগের কর্মকর্তা ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।

খবরটি 400 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen