মো: তুহিন হোসাইন, স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে ত্রিপুরা ছাত্রাবাস লাইব্রেরীর শুভ উদ্বোধন করা হয়। এ অনুষ্ঠান আয়োজন করে বান্দরবান জেলা শাখা ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম বাংলাদেশ। সহযোগিতা করেছে বান্দরবান জোন ও বান্দরবান সেনা রিজিয়ন। ভাষার এ মাসে মহিমান্বিত একটি দিন একুশে ফেব্রুয়ারি। দিনটাকে স্মৃতিময় করে রাখার লক্ষ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ত্রিপুরা ছাত্রাবাসের লাইব্রেরীতে প্রয়োজনীয় সরঞ্জামাদি ও বই বিতরণ করে বান্দরবান সেনা জোন। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় এ দিবসে জোন কমান্ডার লে: কর্নেল এএসএম মাহমুদুল হাসান পিএসসি এ লাইব্রেরীর শুভ উদ্বোধন করেছেন। এ সময় ছাত্রাবাসের লাইব্রেরীতে একটি বুকসেলফ, ৩০ টি চেয়ার, দুইটি টেবিল এবং একশত বিভিন্ন প্রসিদ্ধ লেখকদের বই বিতরণ করা হয়।

            পাঠাগারে সরঞ্জামাদি বিতরণকালে প্রধান অতিথি জোন কমান্ডার লে: কর্নেল এএসএম মাহমুদুল হাসান বলেন, ফেব্রুয়ারি মাস ভাষা শহীদদের মাস। এ মাস ও দিনকে গভীরভাবে স্মরণ করতে এ দিনে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ভাষা শহীদের বিনিময়ে আজ আমরা এ স্বাধীন ভূখণ্ডে বসবাস করছি। পেয়েছি স্বাধীন রাষ্ট্র তাদের এ আত্মত্যাগ কখনো আমরা ভুলবো না। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, পাঠ্যপুস্তক হতে জ্ঞান আহরণের পাশাপাশি লাইব্রেরী মানুষের বাহ্যিক জ্ঞানকে আরো বেশি প্রসারিত করে। তোমরা আগামী ভবিষ্যৎ। বই পড়া মানুষকে যেমন আনন্দ দেয় তেমনি জ্ঞানী করে তোলে। সুতরাং সবকলের প্রতি এ আহবান থাকবে যে, এ পাঠাগারটিকে সদ্য ব্যবহার করে অর্জিত জ্ঞানকে নিজের দেশের জন্য বিলিয়ে দেবে বলে আমি বিশ্বাস করি। সেনা রিজয়নের এ মহতী কর্মকাণ্ডগুলো বর্তমানে ন্যায় ভবিষ্যতেও চলমান থাকবে।

            অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম বান্দরবান জেলা শাখার সভাপতি লাভেদ ত্রিপুরা। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন বাংলাদেশ ত্রিপুরা কল্যান সংসদ বান্দরবান জেলা শাখার সভাপতি ও ইউএনডিপি জেলা ম্যানেজার খুশী রায় ত্রিপুরা, জলা পরিষদ সদস্য সত্যহা পানজি ত্রিপুরা, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অংসাহ্লা মারমা, স্থানীয় জনপ্রতিনিধি, কারবারি ও বিশেষ সুধীজন।

            সম্প্রতি ভয়াবহ বন্যায় কবলিত হয়ে বান্দরবান ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। ত্রিপুরা ছাত্রাবাসের লাইব্রেরীসহ পুরো ছাত্রাবাস টি বন্যার হাত থেকে রেহাই পায়নি। নষ্ট হয়েছে বহু সংগ্রহীত বই, আসবাবপত্র ও ছাত্রদের বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র। ত্রিপুরা ছাত্র সংগঠন কর্তৃক বান্দরবান সেনা রিজিয়নে ছাত্রাবাস ও ছাত্রাবাসে স্থাপিত লাইব্রেরীর সংস্করণ ও সরঞ্জামাদি চাহিদা করলে সেনা রিজিয়ন কর্তৃক তা তড়িৎ পদক্ষেপ গ্রহণ করে লাইব্রেরীতে বই রাখার একটি বুকশেলফ, তাদের চাহিদাকৃত বইয়ের পাশাপাশি মুক্তিযুদ্ধ, পার্বত্য চট্টগ্রাম ও বঙ্গবন্ধু বিষয়কসহ শতাধিক বই এবং পড়ার জন্য চেয়ার টেবিল প্রদান করেছে।

            ইতিপূর্বে বান্দরবান সেনা জোন ও রিজিয়ন কর্তৃক একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই, শিক্ষা উপকরণ, শীতবস্ত্র ও প্রাথমিক শিক্ষার্থীদের মধ্যেও শিক্ষা উপকরণ বিতরণ কার্যক্রম পরিচালনা করেছে।

খবরটি 379 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen