স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবান সদর উপজেলার টংকাবতী ইউনিয়নে ৫ নং ওয়ার্ডে লতাঝিড়ি সাখয় ম্রো পাড়া ও ইয়ংসম ম্রো পাড়াবাসী নারী পুরুষ রাস্তা সংস্কারের কাজ করছে। মঙ্গলবার (২৩ মে) পাড়াবাসী নারী পুরুষ রাস্তা সংস্কারের কাজে নিয়জিত রয়েছে। কাজের বিনিময়ে অর্থ সহায়তা কাজে সপ্তাহে ৭ দিন এলাকায় নারী পুরুষ দিনমজুরি কাজ করার সুযোগ পাচ্ছে। এ রাস্তা সংস্কারের কাজে মোট ৫৬ জন নারী পুরুষ অংশগ্রহন করছে। পার্বত্য এলাকায় দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা ও হতদরিদ্র পরিবারের আর্থিক সহায়তার জন্য ইউএসএআইডি ও কেয়ার বাংলাদেশ অর্থায়নে এ প্রকল্পের কাজ করছে স্থানীয় এনজিও গ্রাইস।

            পাড়া কারবারি লংপুং ম্রো বলেন, পাড়ায় চলাফেরা ও উৎপাদিত মালামাল বহনের সুবিধার জন্য রাস্তার মেরামত কাজ করছি পাড়াবাসী নিজেরা। এ রাস্তার মেরামত কাজে দিনমজুরি কাজ করলে নারী পুরুষ সমান ৫০০ টাকা পাই। এ কাজের জন্য পরিবারে আয় বাড়ছে খাদ্য অভাব নেই এজন্য এলাকায় পক্ষ থেকে এ প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানাচ্ছি।

            টংকাবতী ইউনিয়নের মেম্বার মেনতাং ম্রো বলেন, যোগাযোগ সুবিধা ও উৎপাদিত মালামাল পরিবহনে লতাঝিড়ি সাখয় ম্রো পাড়া থেকে ইয়ংসম ম্রো পাড়া পর্যন্ত রাস্তার মেরামত কাজ চলছে। রাস্তারটি মেরামত কাজ এলাকায় লোকজন করছে। এলাকার মানুষ কাজ করার সুযোগ পেয়ে বড় উপকার হয়েছে।

            এ প্রকল্পের ফিল্ড অর্গানাইজার রিন্টু মারমা জানান, পার্বত্য এলাকায় দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা ও হতদরিদ্র পরিবারের আর্থিক সহায়তার লক্ষ্যে (USAID CARE BANGLADESH) ইউএসএআইডি ও কেয়ার বাংলাদেশ অর্থায়নে এমপিডিএস প্রকল্পের আওতায় কাজের বিনিময়ে অর্থ প্রদান কার্যক্রম পরিচালনা করছে স্থানীয় এনজিও গ্রাইস। এ প্রকল্পেরে আওতায় সদর উপজেলা টংকাবতী ইউনিয়নে যোগাযোগ সুবিধার জন্য লতাঝিড়ি সাখয় পাড়া থেকে শুরু করে ইয়ংসম ম্রো পাড়া পর্যন্ত গ্রামের রাস্তাটি মেরামত কাজ চলছে। এছাড়া প্রকল্পের গ্রামের নারী পুরুষ দিয়ে দৈনিক ৬ ঘন্টা রাস্তার মেরামত কাজ করে। কাজে নিয়েজিত পুরুষ মহিলা সমান দিনমজুরি দৈনিক বেতন ৫০০ টাকা করে দেয়া হয়।

খবরটি 350 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen