স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে সদর উপজেলায় কুহালং ইউনিয়নে মারমাদের লোকসাংস্কৃতিক উৎসব উদযাপন করা হয়। এ উৎসব পালনে আয়োজন করে ঐতিহ্যবাহি লোকসংগীত, লোকনৃত্য পরিবেশন, প্রি, খ্রেখ্রং, ডুংখলং বাদন, পিঠা মেলা ও মারমা লোকনাট্য ক:কানু পাংখুং মঞ্চায়ন। এ উৎসব আয়োজন করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, জেলা পরিষদ ও সাংস্কৃতিক মন্ত্রণালয়। সোমবার (৪ ডিসেম্বর) সকাল ৯ টায় কুহালং চেমী ডলু পাড়া মাঠে মারমাদের লোকসাংস্কৃতিক উৎসব আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন জেলা পরিষদের মূখ্যানর্বাহী মুহাম্মদ মাসুম বিল্লাহ।

            অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চেমী মৌজা হেডম্যান পুলু প্রু মারমা। এ সময় বিশেষ অতিথি উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য সিংইয়ং ম্রো, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট পরিচালক মং নু চিং মারমা, কুহালং ইউপি চেয়ারম্যান মংপু মারমা ও প্রেসক্লাব সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু।

 

            বান্দরবানে সব ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকসংগীত, লোকনৃত্য, লোকবাদ্য, লোকনাট্য ও বিভিন্ন লোকসংস্কৃতি সংরক্ষনে কাজ করছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট। জেলার পাহাড়ি জনগোষ্ঠীর বিভিন্ন লোকসাংস্কৃতি পরিবেশনের জন্য অভিনয় প্রশিক্ষন ও মঞ্চায়ন করার সহযোগিতা করে এ প্রতিষ্ঠান। কুহালং চেমী ডলু পাড়া মাঠে মারমাদের লোকসাংস্কৃতিক উৎসবে ১২ টি ঐতিহ্যবাহি লোকসংস্কৃতি পরিবেশন করা হয়। অনুষ্ঠানের শুরুতে পরিবেশন করা হয় মারমা লোকনৃত্য পোয়েঃউঃ আকা উদ্বোধনী মাঙ্গলিক নৃত্য, মারমা লোকনৃত্য য়ইং আকা, মারমা লোকনৃত্য সইং আকা, মারমাদের ঐতিহ্যবাহি খ্রেখ্রং বাদন, মারমা ঐতিহ্যবাহি ডুংখলং বাদন, মারমা ঐতিহ্যবাহি বাঁশি প্রি বাদন, মারমা লোকসংগীত কাপ্যা, মারমা লোকসংগীত রদু, মারমা লোকসংগীত সাখ্রাং, মারমা লোকসংগীত লুংদি, মারমা লোকনৃত্য ক্যুংমুই আকা ও মারমা লোকনৃত্য পাংকুংসে আকা।

খবরটি 437 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen