স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে চিম্বুক পাহাড়ে ম্রো জনগোষ্ঠীর চাংক্রান উৎসব পালন। প্রতি বছর চাংক্রান ও লোক সাংস্কৃতি উৎসব পালন করে ম্রো জনগোষ্ঠী। চাংক্রান উৎসব উপলক্ষে আয়োজন করা হয় ম্রোদের ঐতিয্যবাহী ক্রীড়া ও লোকনৃত্য প্রতিযোগিতা। মঙ্গলবার (২৫ এপ্রিল) সকাল ৯ টায় জেলা সদরে চিম্বুক পাহাড়ে ম্রলং পাড়ার মাঠে চাংক্রান ও ম্রোদের লোক সাংস্কৃতিক উৎসব আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রদান অতিথি উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য সিংইয়ং ম্রো।

            চাংক্রান উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃকিত ইনস্টিটিউট পরিচালক মংনুচিং মারমা। বিশেষ অতিথি         উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য সিঅং খুমী, সুয়ালক ইউপি চেয়ারম্যান উক্যনু মারমা, উন্নয়ন বোর্ড গবেষণা কর্মকর্তা কাইংওয়াই ম্রো, প্রেসক্লাব সভাপিতি আমিনুল ইসলাম বাচ্চু, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি পাইহ্লাঅং মারমা, কথোয়াইং এনজিও পরিচালক গাব্রিয়েল ত্রিপুরা ও প্রেসক্লাব সাদারণ সম্পাদক মিনারুল হক।

            অনুষ্ঠান শুরু হওয়ার আগে বর্ণাঢ্য র‌্যালী করা হয়। অনুষ্ঠানের শেষে ম্রোদের ঐতিয্যবাহী ক্রীড়া ও লোকনৃত্য প্রতিযোগিতা বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

            চাংক্রান ও লোক সাংস্কৃতি উৎসব আয়োজন করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃকিত ইনস্টিটিউট, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও সংস্কৃতি মন্ত্রণালয়। সহযোগিতা করে চাংক্রান উৎসব উদযাপন কমিটি।

খবরটি 380 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen