স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে প্রবারণা পূর্ণিমা ও ওয়াগ্যোয়াই পোয়ে: পালন করে বৌদ্ধ সম্প্রদায়। প্রতি বছরের ন্যায় বৌদ্ধ ধর্মাবলম্বী মারমা সম্প্রদায়ের প্রধান ধর্মীয় ও সামাজিক উৎসব ওয়াগ্যোয়াই পোয়ে: ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যদিয়ে পালন করেছে। সমবার (৩০ অক্টোবর) রাতে মযুরপঙ্খী রথ র‌্যালী ও নদীতে বিনসর্জনে ওয়াগ্যোয়াই পোয়ে: উৎসব সমাপ্ত হয়েছে। প্রবারণা পূর্ণিমা ও ওয়াগ্যোয়াই পোয়ে: পালনে বিশ্ব শান্তি কামনায় প্রার্থনা করে বৌদ্ধ সম্প্রদায়।

            প্রবারণা পূর্ণিমা ও ওয়াগ্যোয়াই পোয়ে: ধর্মীয় অনুষ্ঠান উপলক্ষে বিহারে প্রার্থনা, ফানুস উড়ানো, পিঠা তৈরি, হাজার প্রদীপ প্রজ্জ্বলন, মযুরপঙ্খী রথ র‌্যালীসহ নানা সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠান পালন করে বৌদ্ধ ধর্মাবলম্বী মারমা সম্প্রদায়। অনুষ্ঠানের শেষদিনে বান্দরবান রাজার মাঠে ফানুস উড়ানো উৎসব ও আতশবাজি প্রদর্শনীর আয়োজন করা হয়। এ সময় ফানুস উত্তোলন করে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। আরো উপস্থিত ছিলেন পৌর মেয়র শামসুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শাহ আলম, পার্বত্য জেলা পরিষদ সদস্য লক্ষীপদ দাস ও বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতারা।

            এ অনুষ্ঠানে দলমত নির্বিশেষে রাজার মাঠে সকলে ফানুস উত্তোলনে আর আতশবাজি ফোটানোকে ঘিরে শতশত মানুষের পদচারণায় মুখরিত হয়ে ওঠে পুরো জেলা শহর। রঙিন ফানুস ও রঙিন আলোয় মূখর হয়ে ওঠে পাহাড়ের আকাশ। অবশেষে নানা আয়োজনের মধ্যে দিয়ে রাতে মযুরপঙ্খী রথ র‌্যালী এবং মধ্যরাতে সাঙ্গু নদীতে মযুরপঙ্খী রথ বিনসর্জনের মধ্যে দিয়ে শেষ হয় এ বর্নিল ওয়াগ্যোয়াই পোয়ে: উৎসব।

খবরটি 419 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen