স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানের সদর উপজেরায় জামছড়ি ইউনিয়নে রামজাদী এলাকায় একটুকরো সাংক্রাইং উৎসব খুমী জনগোষ্ঠীর। সাংক্রাইং ও খুমীদের লোক সাংস্কৃতি উৎসব আয়োজন করে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃকিত ইনস্টিটিউট, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ ও সংস্কৃতি মন্ত্রণালয়। সহযোগিতা করে সাংক্রাইং উৎসব উদযাপন কমিটি। প্রতি বছর সাংক্রাইং ও লোক সাংস্কৃতি উৎসব পালন করে খুমী জনগোষ্ঠী। সাংক্রাইং উৎসব উপলক্ষে আয়োজন করা হয় খুমীদের ঐতিয্যবাহী ক্রীড়া ও লোকনৃত্য প্রতিযোগিতা। বুধবার (২৬ এপ্রিল) সকাল ১০ টায় জেলা সদরে রামজাদী এলাকায় খুমী হোস্টেল মাঠে সাংক্রাইং ও খুমীদের লোক সাংস্কৃতিক উৎসব আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রদান অতিথি উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা।

            সাংক্রাইং উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃকিত ইনস্টিটিউট পরিচালক মংনুচিং মারমা। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য সিঅং খুমী, জামছড়ি ইউপি চেয়ারম্যান ক্যসিংশৈ মারমা, প্রেসক্লাব সভাপিতি আমিনুল ইসলাম বাচ্চু, সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি পাইহ্লাঅং মারমা, এনজিও কর্মকর্তা লেলুং খুমী, কথোয়াইং এনজিও পরিচালক গাব্রিয়েল ত্রিপুরা ও ব্যাপ্টিস চার্চ প্রতিনিধি সুমন চৌধুরী।

            অনুষ্ঠান শুরু হওয়ার আগে সাংক্রাইং উৎসব উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী করা হয়। আয়োজন করা হয় খুমীদের ঐতিয্যবাহী ক্রীড়া ও লোকনৃত্য প্রতিযোগিতা। জেলার বিভিন্ন স্থানের খুমী জনগোষ্ঠীর নারী পুরুষ এ প্রতিযোগিতায় অংশগ্রহন করে। অনুষ্ঠানের শেষে খুমীদের ঐতিয্যবাহী ক্রীড়া ও লোকনৃত্য প্রতিযোগিতা বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।

খবরটি 362 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen