বিশেষ খবর ডেস্ক: রাষ্ট্রপতির সম্মতিক্রমে ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩’ আইনে পরিণত হয়েছে। এ আইনের অধিনে ভূমি মন্ত্রণালয়ের স্মার্ট ভূমি সেবা কার্যক্রম চালু করেছে। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর আগে, গত ১২ সেপ্টেম্বর জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে বিলটি পাস হয়েছে।  গত ১৮ সেপ্টেম্বর গেজেটের মাধ্যমে তা সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ করা হয়। ১৮ সেপ্টেম্বর একইসঙ্গে ভূমি সংস্কার আইন-২০২৩ এবং বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) আইন-২০২৩ আইন গেজেটের মাধ্যমে সর্বসাধারণের অবগতির জন্য প্রকাশ করা হয়েছে।

            এতে আরও জানানো হয়েছে, ‘ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন-২০২৩’-এর বাস্তব সম্মত, কার্যকর ও সহজ প্রয়োগের জন্য বিধিমালা তৈরির উদ্যোগ গ্রহণ করেছে ভূমি মন্ত্রণালয়। ভূমি ব্যবস্থাপনা নতুন আইনে ২২ ধরনের ভূমিসংক্রান্ত অপরাধ চিহ্নিত করা হয়েছে। দেশে বিদ্যমান ৪০ লাখ মামলার ৬০ ভাগ ভূমিসংক্রান্ত মামলা।

            একটি আইন আনুষ্ঠানিকভাবে কার্যকর করতে সে আইনের আলোকে বিধিমালা প্রণয়ন করা হয়। কারণ আইনের বাস্তবায়ন, বাস্তব সম্মত ব্যাখ্যাদানের জন্য এবং আইন অনুযায়ী কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই বিধিমালা অনুসরণ করা প্রয়োজন। আইনে সব কিছুর ব্যাখ্যা ও প্রণয়ন পদ্ধতির বিষয়ে বিস্তারিত উল্লেখ থাকে না।

খবরটি 413 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen