আন্তর্জাতিক ডেস্ক: ভারতের লোকসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। লোকসভা ৫৪৩ টি আসনের মধ্যে ২৪০ আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। আর প্রধান বিরোধী দল কংগ্রেস পেয়েছে ৯৯ টি আসন। ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়েছে। চূড়ান্ত ফলে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স এনডিএ জোট মোট আসন পেয়েছে ২৮৬ টি। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট পেয়েছে মোট ২০২ টি আসন। লোকসভার ৫৪৩ আসনের মধ্যে সরকার গঠনে একটি দলকে ২৭২ টি আসনে জয় পেতে হয়।

            ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে: অন্যান্য দলের মধ্যে সমাজবাদী পার্টি (এসপি) পেয়েছে ৩৭ টি, তৃণমূল কংগ্রেস ২৯ টি, ডিএমকে ২২ টি, তেলেগু দেসম পার্টি (টিডিপি) ১৬ টি, জনতা দল (জেডি-ইউ) ১২ টি, শিবসেনা (উদ্ভব) ৯ টি, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপিএসপি) ৮ টি ও শিবসেনা (এসএইচএস) ৭ টি আসন। লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) ৫ টি আসন পেয়েছে। এরপরে ৪ টি করে আসনে জয় পেয়েছে ওয়াইএসআরসিপি, রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) ও কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্ক্সিস্ট)-সিপিআই (এম)। ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ (আইইউএমএল), আম আদমি পার্টি (আপ) ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) ৩ টি করে আসন পেয়েছে। এরপরে ২ টি করে আসন পেয়েছে জনসেনা পার্টি (জেএনপি), কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্ক্সিস্ট–লেনিনিস্ট) (লিবারেশন)-সিপিআই (এমএল) (এল), জনতা দল-জেডি (এস), ভিসিকে, কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআই), রাষ্ট্রীয় লোক দল (আরএলডি) ও জম্মু অ্যান্ড কাশ্মির ন্যাশনাল কনফারেন্স (জেকেএন)। এছাড়া বেশ কয়েকটি দল ১ টি করে আসনে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থী লোকসভার সদস্য নির্বাচিত হয়েছে ৭ জন।

            ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এককভাবে ৩০৩ টি আসনে জিতেছিল বিজেপি। তখন বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ পেয়েছিল ৩৫২ টি আসন। একক দল এবার সবচেয়ে বেশি আসন পেয়েছে বিজেপি। সরকার গঠনে প্রয়োজনীয় ২৭২ টি আসনে জিততে পারেনি বিজেপি। সরকার গঠনে এনডিএ জোট মিত্রদের ওপর নির্ভর করতে হবে বিজেপি। ২০১৯ সালের নির্বাচনে কংগ্রেস এককভাবে ৫২ টি আসন পেয়েছিল। আর কংগ্রেস নেতৃত্বাধীন তৎকালীন ইউপিএ জোট পেয়েছিল ৯৪ টি আসন।

খবরটি 286 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen