আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের প্রেস ব্রিফিং আয়োজন করে। সোমবারের (২৮ মে) স্থানীয় সময় আলোচিত এসব বিষয় নিয়ে ব্রিফিংয়ে দেশটির অবস্থান জানিয়েছে। দুর্নীতি দমন ও মানবাধিকার ইস্যুটি মার্কিন নিরাপত্তা স্বার্থের কেন্দ্রবিন্দুতে রয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে শান্তি এবং নিরাপত্তা নিশ্চিতে শান্তিরক্ষা মিশন গুরুত্বপূর্ণ দায়িত্বপালন করে। এছাড়া জার্মান ভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে, সাডেচ সায়েতিং ও সুইডেন ভিত্তিক গণমাধ্যম নেত্র নিউজের যৌথ তদন্তে সাম্প্রতিক তথ্যচিত্রের প্রতিবেদন সম্পর্কে যুক্তরাষ্ট্র অবগত এ বিষয়টি জানানো হয়েছে। নিয়মিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

            এ ব্রিফিংয়ে মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড আছে এমন ব্যক্তিদের জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েন করার বিষয়ে জানতে চান এক সাংবাদিক। পৃথক প্রশ্নে এ সাংবাদিক জানতে চান, বাংলাদেশের সাবেক পুলিশ প্রধান বেনজীর আহমেদের ব্যাপক দুর্নীতির বিষয়টি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। তার বিরুদ্ধে দুটি মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে। একইভাবে, দুর্নীতিগ্রস্ত সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ সম্পর্কে কোনো তথ্য আছে, সম্প্রতি যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

            এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের এ মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, এ রিপোর্টগুলো সম্পর্কে আমরা অবগত। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার উন্নয়নে শান্তিরক্ষা কার্যক্রম অপরিহার্য ভূমিকা পালন করে এবং শান্তিরক্ষায় নিয়োজিত কর্মীদের মানবাধিকার রক্ষা করা অপরিহার্য। ইউএন ডিউ ডিলিজেন্স পলিসি অনুসারে, জাতিসংঘ এক্ষেত্রে সৈন্য এবং পুলিশ প্রেরণকারী দেশগুলোর নিজস্ব প্রত্যয়নের ওপর নির্ভর করে। তারা (সংশ্লিষ্ট দেশ) মানবাধিকার লঙ্ঘন বা আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘনের সাথে জড়িত সেনা বা পুলিশ সদস্যদের শান্তিরক্ষা মিশনে পাঠাচ্ছে না। তিনি আরও বলেন, বিশদ এ কৌশলটির পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসাবে শীর্ষ পর্যায়ের কিছু কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।      সাম্প্রতিক তথ্যচিত্রের জানা যায়, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক এবং বর্তমান সদস্যরা নিয়মিতভাবে জাতিসংঘ শান্তিরক্ষী হিসাবে শান্তিরক্ষা মিশনে নিয়োগ পাচ্ছে। চরম মানবাধিকার লঙ্ঘনের দায়ে যুক্তরাষ্ট্র যেখানে ব়্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সে প্রেক্ষাপটে এ বাহিনীর সদস্যদের যেভাবে শান্তিরক্ষা মিশনে নিয়োগ দেওয়া অব্যাহত রয়েছে। বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর দিন কয়েক আগে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এখন বেশ আলোচিত। এছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মোতায়েন করা শান্তিরক্ষীদের মানবাধিকার লঙ্ঘনের রেকর্ড আছে এ তথ্যচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে জার্মান ভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলে ও সুইডেন ভিত্তিক গণমাধ্যম নেত্র নিউজ।

খবরটি 290 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen