আন্তর্জাতিক ডেস্ক: ইরান সাথে ইসরায়েল যুদ্ধ শুরু। ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়ে হামলা করেছে ইরান। রোববার (১৪ এপ্রিল) সামরিক তথ্য বিষয়ক মার্কিন ওয়েবসাইট এক্সিওস এ তথ্য জানিয়েছে। ইসরায়েলকে লক্ষ্য করে একের পর এক ড্রোন ছুড়তে থাকে ইরানের চৌকস বাহিনী ইসলামিক বিপ্লবী গার্ডের (আইআরজিসি) সেনারা। এসব ড্রোন এখন ইসরায়েলের দিকে ছুটে আসছে। ধারণা করা হচ্ছে, ইসরায়েলে পৌঁছাতে এগুলোর প্রায় ৯ ঘণ্টা সময় লাগবে। ড্রোনের পর ইরান ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। ইরান থেকে একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ইসরায়েলে আসতে ২ ঘণ্টা এবং একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আসতে মাত্র ১২ মিনিট সময় লাগবে। যদি ইরান ক্ষেপণাস্ত্র ছোড়ে তাহলে এ ব্যাপারে সাধারণ মানুষকে অবহিত করা হবে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। ইরান থেকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলের দিকে আসলে এখন পর্যন্ত সেখানে সতর্কতামূলক সাইরেন বেজে উঠেনি। যদি ড্রোন ও ক্ষেপণাস্ত্র  ইসরায়েলের ভেতর প্রবেশ করতে সক্ষম হয় তখন সতর্কতামূলক সাইরেন বাজানো হবে।

            ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ জানিয়েছে, যুক্তরাষ্ট্র প্রথমে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি শনাক্ত করে। এরপর তাৎক্ষণিকভাবে তারা এ ব্যাপারে ইসরায়েলকে অবহিত করে।

            যুক্তরাষ্ট্রের কয়েকজন সামরিক কর্মকর্তা সংবাদ মাধ্যম সিবিএসকে জানান, ইসরায়েলে হামলা চালাতে ইরান কয়েক শত ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ব্যবহার করতে পারে।

            ইরান থেকে ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি নিশ্চিত করেছেন ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি। তিনি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, ইসরায়েলকে লক্ষ্য করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। এগুলো ইসরায়েলের দিকে ছুটে আসছে। বিমান বাহিনী ড্রোনগুলোর ওপর নজর রাখছে। যেগুলো আসতে কয়েক ঘণ্টা সময় লাগবে। তিনি আরও জানিয়েছেন, ড্রোন হামলা থেকে অবকাঠামোকে বাঁচাতে জিপিএস সেবায় বিঘ্ন ঘটানো হবে এবং ড্রোন ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সেনাবাহিনী কাজ শুরু করে দিয়েছে।

            গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপর  হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলার প্রস্তুতি শুরু করে ইরান।

খবরটি 363 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen