রেমবো ত্রিপুরা, থানচি প্রতিনিধি: আজ ২ রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম ঐতিহাসিক শান্তিচুক্তি দিবস। সারাদেশে ন্যায় বান্দরবানের থানচিতে ৩৮, বিজিবি ব্যাটালিয়ন, বলিপাড়া জোন আয়োজনে বিভিন্ন কর্মসূচি মাধ্যমে ২৬ তম শান্তিচুক্তি বর্ষপূর্তি দিবস পালন করা হয়। শনিবার (০২ ডিসেম্বর) সকালে প্যারিজাত প্রাঙ্গনে এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি আয়োজন করেছে বলিপাড়া জোন। বলিপাড়া জোন আয়োজনে আনন্দ র‌্যালি, বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান, মশারী ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

            এরই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকার কর্তৃক শান্তিচুক্তি স্বাক্ষরের ২৬ তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে বলিপাড়া ব্যাটালিয়ন (৩৮ বিজিবি) এর ব্যবস্থাপনায় অধিনায়ক লেফটেন্যান্ট কর্ণেল মোহাম্মদ তৈমুর হাসান খাঁন, (পিএসসি, এসি) এর নেতৃত্বে স্থানীয় পাহাড়ী বাঙ্গালীদের সমন্বয়ে আনন্দ র‌্যালী অনুষ্ঠিত হয়। পরবর্তীতে মেডিক্যাল ক্যাম্পেইন এর মাধ্যমে ১৫০ জন দুস্থদের মধ্যে চিকিৎসা সেবা প্রদানসহ বিনামূল্যে ঔষধ সামগ্রী বিতরণ করা হয়। এছাড়া অধিনায়ক কর্তৃক ২৫০ টি পরিবারের মধ্যে শীতবস্ত্র ও মশারী বিতরণ করা হয়।

            অনুষ্ঠানের অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপ অধিনায়ক আদনান, ব্যাটালিয়নের কর্মকর্তা, জুনিয়র কর্মকর্তা, থানচি প্রেসক্লাব সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম, সাবেক ইউপি চেয়ারম্যান ও কেঙ্গু মৌজা হেডম্যান ক্যসাউ মারমা, থাইক্ষ্যং মৌজা হেডম্যান মংপ্রু মারমা, সেকদু মৌজা হেডম্যান বাথোয়াইচিং মারমা, মেম্বার অংসিংম্যা মারমা, মেম্বার সজল কর্মকার। এছাড়া কারবারীবৃন্দ, প্রিন্ট মিডিয়ার সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিবর্গসহ স্থানীয় জনসাধারণ উপস্থিত ছিলেন।

            প্রতি বছরের ন্যায় এ বছরও দিবসটি উপলক্ষে যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে বলিপাড়া জোন (৩৮ বিজিবি) আয়োজনে উৎসবমুখর পরিবেশে পালন করা হয়। বলিপাড়া ব্যাটালিয়ন (৩৮ বিজিবি) প্রতিষ্ঠালগ্ন হতে বাংলাদেশের সীমান্ত ও সার্বভৌমত্ব রক্ষা, দুর্গম পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা, পাহাড়ী বাঙ্গালী সম্প্রীতি ও সম্পর্ক উন্নয়নসহ অভ্যন্তরীণ আইন শৃঙ্খলা রক্ষা, অবৈধ অস্ত্র উদ্ধার, সন্ত্রাস দমন ও মাদক নির্মূলে নিরলসভাবে কাজ করে এসেছে।

            গত ২৬ বছর পূর্বে ১৯৯৭ সালের ২ রা ডিসেম্বর বাংলাদেশ আওয়ামী লীগ সরকার ও জনসংহতি সমিতির মধ্যে স্বাক্ষরিত হয় বহু প্রতিক্ষিত পার্বত্য চট্টগ্রাম ঐতিহাসিক শান্তিচুক্তি।

 

খবরটি 419 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen