বিশেষ খবর ডেস্ক: বাংলাদেশ ব্রিকস জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে অংশ নিতে এ সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১৭ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন এ তথ্য জানান।

            মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন বলেন, ২০১৪ সালে ব্রিকস শীর্ষ সম্মেলনে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক নামে নতুন ব্যাংক করার ঘোষণা দেওয়া হয়েছিল। এ ব্যাংক প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য ছিল বাজার ব্যবস্থার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বাণিজ্য এবং উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামো বা টেকসই উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করা। আটটি দেশের সঙ্গে বাংলাদেশ এ ব্যাংকে অংশগ্রহণ করে। অংশগ্রহণের সে চুক্তি রেটিফাই (অনুসমর্থন) করার প্রয়োজন ছিল। মন্ত্রিসভা ওই চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন করেছে। ছয়শ কোটি টাকার বেশি প্রজেক্ট পাইপলাইনে আছে। অনুসমর্থন হয়ে গেলে ওই প্রকল্পগুলো পাওয়া সহজ হয়ে যাবে। আমরা চাঁদা দিই কিন্তু তার চেয়ে কয়েকগুণ বেশি অর্থায়ন পাচ্ছি।

            বিশ্ব ব্যাংক, এডিবির মতো দাতা সংস্থা যারা আছে তারা ফসিল ফুয়েলের ওপর প্রকল্পে অর্থায়ন করতে চায় না উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ ব্যাংকে সে বিষয়ে বিধিনিষেধ নেই। তারা এখানে অর্থায়ন করছে। অর্থায়নের জন্য আমাদের প্রকল্প বাছাই করছে। ব্রিকস আওতায় এ ব্যাংক তৈরি করা হয়েছে। আমরা এ ব্যাংকের সদস্যপদ ও শেয়ার নিয়েছি। এখন তাদের সঙ্গে সম্পর্কটা আরও নিবিড় করতে চাই। জ্বালানি মন্ত্রণালয়ের দুটি প্রকল্প পাইপলাইনে আছে। ওই দুটি প্রকল্পে এ ব্যাংকের মাধ্যমে অর্থায়ন করা হবে।

খবরটি 434 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen