মো: তুহিন হোসাইন, স্টাফ রিপোর্টার, বান্দরবান: শিক্ষার মান উন্নয়নে বান্দরবানে পার্বত্য জেলার মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষাবৃত্তি বিতরণ করা হয়। মঙ্গলবার (১১ এপ্রিল) বেলা ১২ টায় অরুণ সার‌কী টাউন হলে শিক্ষাবৃত্তি প্রদান করেন প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণাল‌য়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

            পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর বলেন, আজকের মেধাবী শিক্ষার্থীরা একদিন এ পার্বত্য বান্দরবানকে সম্পদশালী করবে এবং পার্বত্য বান্দরবানের হাল ধরবে বিভিন্ন সেক্টরে। বান্দরবান জেলা শিক্ষাক্ষেত্র এখন আর পিছিয়ে নেই। আমা‌দের সন্তান‌দের দা‌য়িত্ব চাই‌লে যেকোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি নি‌তে পা‌রে। এক‌টি প্রতিষ্ঠান থে‌কে প্রতি বছ‌র অন্তত ২ জন শিক্ষার্থীকে বৃ‌ত্তি দি‌লে বা দা‌য়িত্ব নি‌লে জেলায় আমার অনেক শিক্ষার্থী উ‌ঠে আস‌বে। আগামী‌তে এ জেলা দে‌শের অন্যতম শি‌ক্ষিত জেলা হ‌বে। এক সময় বান্দরবা‌ন জেলায় দুই‌টি ক‌লেজ ছিল আর এখন ১৪ টি ক‌লেজ হ‌য়েছে। পার্বত্য অঞ্চ‌লের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি আ‌রও বাড়া‌নো হ‌বে।

            উন্নয়ন বোর্ড সূ‌ত্র জানায়, ১৯৭৬ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠার পর থেকে তিন পার্বত্য জেলা ২৬ টি উপজেলার ১২১ টি ইউনিয়নে ৩৭৫ টি মৌজায় ৫ হাজার গ্রামে মেধাবী শিক্ষার্থীদে শিক্ষা বৃত্তি প্রদান করে আসছে। এ বৃত্তি প্রদান শুরু মাত্র ৮১ হাজার টাকায় হয়েছিল। ধা‌পে ধা‌পে বিভিন্ন অর্থবছরে এর পরিমাণ পর্যায়ক্রমে বেড়ে তিন পার্বত্য জেলায় বর্তমানে ২০২২-২৩ অর্থবছরে ক‌লেজ ও বিশ্ববিদ্যালয় পর্যা‌য়ে ২ কো‌টি টাকা ধরা হয়েছে।

            শিক্ষাবৃত্তি প্রদানকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বো‌র্ডের নির্বা‌হী প্রকৌশলী আবুবিন মো. ইয়া‌ছির আরাফাত জানান, উন্নয়ন বো‌র্ডের পক্ষ‌ থেকে বান্দরবান পার্বত্য জেলায় কলেজ পর্যা‌য়ে ৩০৩ জন শিক্ষার্থী ৮ হাজার টাকা করে ও বিশ্ব‌বিদ্যালয় পর্যা‌য়ের ৪২২ জন শিক্ষার্থীকে ১০ হাজার টাকা করে মোট ৬৩ লাখ ৪১ হাজার টাকা প্রদান করা হয়। পার্বত্য চট্টগ্রামের তিন পার্বত্য জেলায় ২ কো‌টি টাকা শিক্ষা বৃ‌ত্তি প্রদান করা হয়েছে।

        অনুষ্ঠা‌নে বি‌শেষ অ‌তি‌থি ছি‌লেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বো‌র্ডের ভাইস চেয়ারম্যান (অ‌তি‌রিক্ত স‌চিব) নুরুল আলম চৌধুরী, বান্দরবান সরকা‌রি ক‌লে‌জের অধ্যক্ষ প্রফেসর নুরুল আফসার চৌধুরী, বান্দরবান সরকা‌রি ম‌হিলা ক‌লে‌জের অধ্যক্ষ প্রদীপ বড়ুয়া, অ‌তি‌রিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আই‌সি‌ট) মো. ফজলুর রহমান, পু‌লিশ সুপার মো. শাহ আলম, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বো‌র্ড বান্দরবান ইউ‌নি‌টের নির্বাহী প্রকৌশলী আবু‌ বিন মো. ইয়া‌ছির আরাফাত, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বো‌র্ড রাঙামা‌টি ইউ‌নি‌টের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা।

খবরটি 328 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen