পযর্টন ডেস্ক: ভারতের পাহাড়ের শহর দার্জিলিং। হিমালয়ের কোল ঘেঁষা ভারতের পশ্চিমবঙ্গের এই পাহাড়ি শহর চা-বাগানের জন্য বিখ্যাত। জনপ্রিয় এই পর্যটন শহর প্রায় পুরো বছর জুড়ে শীতল থাকে। মেঘের স্বর্গরাজ্য হিসেবে পরিচিত দার্জিলিংয়ে ভ্রমণের সাধ যেন প্রতিটি ভ্রমণ পিপাসু চিরদিনের স্বপ্ন। ভ্রমণ পিপাসু বাংলাদেশিরা দীর্ঘদিন ধরে দার্জিলিংকে তাদের পছন্দের গন্তব্যের তালিকায় রাখলে আগে সেখানে যেতে সময় লাগত প্রায় ১৬ থেকে ১৮ ঘণ্টা। তবে দীর্ঘদিন পর চালু হওয়া মিতালী এক্সপ্রেসের কারণে দীর্ঘ এই ভ্রমণের সময় কমেছে অনেকটা। অর্থাৎ মিতালী এক্সপ্রেসের মাধ্যমে ঢাকা থেকে সহজে পৌঁছানো যাচ্ছে নিউ জলপাইগুড়ি স্টেশনে। সেখান থেকে ট্যাক্সিতে ৩ ঘণ্টায় পৌঁছে যাবেন প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি দার্জিলিংয়ে।

            দীর্ঘ ৫৭ বছর পর চালু হয়েছে ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচলকারী তৃতীয় যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস। ট্রেনটি ভারতের নিউ জলপাইগুড়ি থেকে সপ্তাহে দু’দিন এই রুটে চলাচল করে। শিডিউল অনুযায়ী, প্রতি রোববার ও বুধবার নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা পর্যন্ত এবং ঢাকা ক্যান্টনমেন্ট থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত প্রতি সোমবার ও বৃহস্পতিবার চলাচল করে। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে প্রতি রোববার ও বুধবার মিতালী এক্সপ্রেস ছাড়ে বেলা ১১টা ৪৫ মিনিটে এবং ঢাকায় পৌঁছায় রাত ১০টা ৩০ মিনিটে। আবার প্রতি সোমবার ও বৃহস্পতিবার ঢাকা থেকে এই ট্রেন ছাড়ে রাত ৯টা ৫০ মিনিটে ও পরের দিন ভারতে পৌঁছায় সকাল ৭টা ১৫ মিনিটে। ট্রেনের পরিচালন সময় ৯ ঘণ্টা ৫৫ মিনিট। মিতালী এক্সপ্রেস ট্রেনটি ভারতের দিকের স্টেশন হলদিবাড়িতে এবং বাংলাদেশের দিকে চিলাহাটিতে চালক পরিবর্তনের জন্য ১০ মিনিটের বিরতি দেয়। এছাড়া এটির আর কোনো বিরতি নেই। এই যাত্রার জন্য নিউ জলপাইগুড়ি স্টেশন এবং কলকাতা রেলওয়ে স্টেশনের বিদেশি যাত্রী সংরক্ষণ ব্যবস্থা কাউন্টারে ট্রেনের টিকিট পাওয়া যায়। বাংলাদেশের কমলাপুর ও চট্টগ্রাম স্টেশনে টিকিট পাওয়া যায়।

            মিতালী এক্সপ্রেসে ভ্রমণ করতে ভারতীয় ভিসায় BY RAIL NEW JALPAIGURI পোর্ট উল্লেখ থাকতে হবে। মিতালী এক্সপ্রেস ট্রেনের ভাড়া এসি বার্থ ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৪৯০৫ টাকা, এসি সিট ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ৩৮০৫ টাকা ও এসি চেয়ার ভ্যাট ও ট্রাভেল ট্যাক্সসহ ২৭০৫ টাকা। উল্লেখ্য, ৫ বছর বয়স পর্যন্ত ৫০ শতাংশ ভাড়া প্রযোজ্য হবে।

খবরটি 424 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen