জবভ:                           উধঃব: ১৫ মে ২০২২

 

প্রেস বিজ্ঞপ্তি

 

রামগড়ে ছাত্রীকে যৌন হয়রানি, সাজেকে ত্রিপুরা কিশোরীকে ধর্ষণ ও বেতছড়িতে বুদ্ধমূর্তি ভাংচুরের প্রতিবাদে

খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

 

রামগড়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. বেলায়েত হোসেন কর্তৃক ৫ম শ্রেণীর ছাত্রীকে যৌন হয়রানি, সাজেকে সেটলার কর্তৃক এক ত্রিপুরা কিশোরীকে ধর্ষণ ও খাগড়াছড়ির বেতছড়িতে সেটলার কর্তৃক বুদ্ধমূর্তি ভাংচুরের প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল করেছে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), হিল উইমেন্স ফেডারেশন (এইচডব্লিউএফ) ও গণতান্ত্রিক যুব ফোরাম (ডিওয়াইএফ) খাগড়াছড়ি জেলা শাখা।

আজ রবিবার (১৫ মে ২০২২) দুপর ২টার সময় খাগড়াছড়ি সদর এলাকায় এক বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিল শেষে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। “সারাদেশে নারী ও শিশু নির্যাতন ও সাম্প্রদায়িক হামলা বন্ধ কর” শ্লোগানে মিছিল পরবর্তী অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক শান্ত চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরাম’র খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি লিটন চাকমা।

            বক্তারা বলেন, পাহাড়ের প্রতিটি জায়গায় নারীরা নিরাপদ নয়। গত ১০ মে রাঙামাটি সাজেক পর্যটন এলাকায় এক ত্রিপুরা কিশোরীকে ধর্ষণ ও ১২ মে খাগড়াছড়ি রামগড়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কর্তৃক ৫ম শ্রেণীর ত্রিপুরা ছাত্রীকে শ্লীলতাহানীর ঘটনায় তাই প্রমাণ করে। দেশে বিচারহীনতা সংস্কৃতির কারণে ধর্ষণের ঘটনায় সঠিক বিচার ও অপরাধীদের যথাযথ শাস্তি না দেয়ায় বার বার এমন ঘটনা ঘটছে। সমতলের চেয়ে পার্বত্য চট্টগ্রামে শাসকগোষ্ঠীর নিপীড়নের মাত্রা বেশি জারি রাখার ফলে অপরাধীরা উৎসাহিত হয়ে এসব অপকর্মে লিপ্ত হচ্ছে বক্তারা উল্লেখ করেন।

            বক্তারা আরো বলেন, পার্বত্য চট্টগ্রামে জাতিগত নিপীড়নের অংশ হিসেবে নারী নির্যাতন ছাড়াও চলছে অন্যায় দমন-পীড়ন। এর সুযোগ নিয়ে সেটলার বাঙালি কর্তৃক সাম্প্রদায়িক হামলা, ধর্মীয় প্রতিষ্ঠান ও বুদ্ধমূর্তি ভাংচুররের ঘটনা সংঘটিত করা হচ্ছে। আজ ১৫ মে পবিত্র বুদ্ধ পূর্ণিমা দিনে খাগড়াছড়ি সদরের বেতছড়িতে সেটলার কর্তৃক বুদ্ধমূর্তি ভাংচুর করা হয়েছে। বক্তারা রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় কথিত উন্নয়ন, পর্যটন, সেনা-বিজিবি ক্যাম্প সম্প্রসারণ ও বিভিন্ন কোম্পানির নামে পাহাড়িদের জায়গা-জমি বেদখল করে তাদের উচ্ছেদের ষড়যন্ত্র চলছে বলেও অভিযোগ করেন।

            সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে সাজেক ত্রিপুরা কিশোরীকে ধর্ষণ ও রামগড়ে ছাত্রীকে যৌন হয়রানি এবং বেতছড়িতে বুদ্ধমূর্তি ভাংচুরের ঘটনায় জড়িত অপরাধীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

 

বার্তা প্রেরক

অনন্ত চাকমা

দপ্তর সম্পাদক

পাহাড়ি ছাত্র পরিষদ

খাগড়াছড়ি জেলা শাখা।

খবরটি 702 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen