বিশেষ খবর ডেস্ক: মেট্রোরেলে যাত্রী পরিবহনে জানুয়ারিতে আসছে ৫ সেট ট্রেন। জাপানে এরই মধ্যেই নির্মাণ শেষ হয়েছে দুটির, আরো ৩টির কাজ শেষ হবে ডিসেম্বরে। আপাতত পাঁচটি স্টেশনে পরীক্ষামূলকভাবে চলবে ট্রেনগুলো। আগামী বছরে উত্তরা-মতিঝিল অংশে চলাচল শুরু করতে আশাবাদী কর্তৃপক্ষ। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রায় সবখানেই চোখে পড়বে মেট্রোরেলের নির্মাণ কাজ। মূল সড়ক ধরে এগিয়ে চলছে মিরপুর মতিঝিল অংশে। সারি সারি পিলারের ওপর একে একে বসছে ভায়াডাক্ট। এর মধ্যেই আগারগাঁও অংশে ১১ কিলোমিটার ভায়াডাক্টের কাজ শেষ। মতিঝিল অংশে এখন কর্মব্যস্ততা। এর সঙ্গে পাল্লা দিয়ে এগুচ্ছে রেললাইন বসানো, দৃশ্যমান হয়েছে ৫ কিলোমিটার।
আগারগাঁওয়ের ৯ স্টেশনের সবগুলোর প্রথম ধাপের কাজ শেষ। বাকি দুই ধাপ সম্পূর্ণ হবে জুনের মধ্যে। আর পুরো তৈরি ৩টি স্টেশন। মতিঝিল অংশেও হচ্ছে তিনটি। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার দৈর্ঘ্যের এ প্রকল্পের সার্বিক অগ্রগতি ৫৩ ভাগ। উত্তরা থেকে আগারগাঁ অংশের অগ্রগতি ৭৭ ভাগ এবং আগারগাঁ থেকে মতিঝিল অংশের কাজ শেষ হয়েছে ৪৬ ভাগ।
নির্ধারিত সময়ের আগেই প্রকল্প শেষ হওয়ায় ব্যয় বাড়ছে না। উল্টো সাশ্রয়ী টাকা মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত ১ দশমিক ১৬ কিলোমিটার বর্ধিত অংশ ব্যয় করা হবে এ কথা জানিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

খবরটি 988 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen