জাতীয় ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ব্রিকসের সদস্য পদ চাইলে পাব না সে অবস্থাটা আর নেই। কিন্তু সব কিছুর একটা নিয়ম থাকে, আমরা সে নিয়ম মেনে চলি। মঙ্গলবার (২৯ আগস্ট) গণভবনে দক্ষিণ আফ্রিকা সফর সম্পর্কে অবহিত করতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের সঙ্গে যখন আমার সাক্ষাৎ হলো তিনি আমাকে জানালেন ব্রিকস সম্মেলন হবে। সেখানে আসতে বললেন, জানালেন কিছু সদস্য পদ বাড়াবেন। সে বিষয়ে আমার মতামত জানতে চাইলেন। আমি বললাম এটা খুব ভালো হবে। কারণ ব্রিকস যখন প্রতিষ্ঠিত হয়, তখন থেকে ৫টি দেশের সরকার প্রধানদের সঙ্গে ভালো যোগাযোগ ছিল, এখনো আছে।

            প্রধানমন্ত্রী বলেন, ব্রিকসের সদস্য হওয়ার বিষয়ে প্রেসিডেন্ট আমাকে তখন বলেছিলেন যে, ধাপে ধাপে নেবেন, তারা ভৌগলিক অবস্থানকে বিবেচনা করে দেশগুলোকে সদস্য করবেন। পর্যায়ক্রমে তারা সদস্য সংখ্যা বাড়াবেন। প্রথমবার যে সদস্যপদ পাব, এ ধরনের চিন্তা আমাদের মাথায় ছিল না, আর সে রকম চেষ্টা আমরা করিনি। আমরা নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের বিষয়ে জোর দিয়েছি। আমাদের পক্ষ থেকে আমরা যখন শুনলাম যে, নিউ ডেভেলপমেন্ট ব্যাংক হচ্ছে, ওটার উপরে আমাদের আগ্রহটা বেশি ছিল, সেখানে আমরা যুক্ত হতে চেয়েছিলাম। ব্রিকস জোটের অধীনে গঠিত নিউ ডেভেলপমেন্টে ব্যাংকের সদস্য হয়েছে বাংলাদেশ। বাংলাদেশ কিছু চেয়ে পাবে না এটা কিন্তু ঠিক না। অন্তত আন্তর্জাতিক পর্যায়ে আমাদের যে মর্যাদাটা আমরা তুলে ধরেছি, সেখানে আমাদের সে সুযোগটা আছে। তারা জানে, বাংলাদেশ এখন ভিক্ষা চাওয়ার মতো দেশ নয়। এ নিয়ে বিরোধীদের মধ্যে হা হুতাশ আছে।

            প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের সঞ্চালনায় মন্ত্রি পরিষদ সদস্যদের পাশাপাশি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় সংসদ এর সংসদ উপনেতা ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।

খবরটি 446 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen