স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবান পার্বত্য জেলায় নাগরিক প্লাটফর্ম ও ইয়ুথ গ্রু‌পের সা‌থে নির্বা‌চিত জনপ্রতি‌নি‌ধি‌দের মত‌বি‌নিময় সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (১১ জুন) সকাল ১১.০০ ঘটিকায় জেলা সদর গ্রাউসের প্রধান কার্যালয়ের সভাকক্ষে এ সভা আয়োজন করা হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাউসের “আস্থা প্রকল্পের” আয়োজনে এবং জাতীয় এনজিও রুপান্তর এর সহযোগিতায় এ মত‌বি‌নিময় সভা অনুষ্ঠিত হয়।

            অনুষ্ঠা‌নের শুরু‌তে আসন গ্রহ‌ন, অতি‌থি বরন ও প‌রিচয় পর্বের পর শুভেচ্ছা বক্তব্য রাখেন গ্রাউসের উপ নির্বাহী প‌রিচালক চিন্ময় ম্রো। তিনি সভার উদ্দেশ্য এবং অত্র এলাকায় সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক সম্প্রিতি বজায় রাখার জন্য আগামীতে নাগরিক প্লাটফর্ম ও যুব সমা‌জ এবং উপ‌জেলা প‌রিষ‌দের করনীয় কি হতে পারে তার সম্ভাব্য দিকগুলো তুলে ধরেন।

            পরে মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের অগ্রগতি এবং বান্দরবান পার্বত্য জেলার চলমান কিছু ঘটনা প্রবাহের চিত্র তু‌লে ধরেন প্রক‌ল্পের জেলা সমন্বয়ক থোয়াইঅং মারমা। এর পর প্রশ্ন উত্তর এবং উন্মোক্ত আলোচনা প‌র্বে নাগ‌রিক প্লাটফর্ম ও ইয়ুথ গ্রু‌পের সদস‌্যরা বিভিন্ন প্রশ্ন উপস্থাপন ক‌রেন অনুষ্ঠা‌নের অ‌তি‌থি‌দের কা‌ছে। তারা অ‌তি‌থি‌দের নিকট উপ‌জেলা প‌রিষ‌দে যুব‌দের উন্নয়‌নে কি কি প্রকল্প বাস্তবায়নের সম্ভাবনা আছে? আত্মকর্মসংস্থান সৃ‌ষ্টি‌তে ক্ষুদ্র ও কু‌টির শিল্প বিকা‌শে কোন উদ্যোগ গ্রহন কর‌বে কিনা? না‌রি ও শিশু নির্যাতন প্রতি‌রো‌ধে কি‌ কি প্রদ‌ক্ষেপ গ্রহন কর‌বেন? সামা‌জিক স‌ম্প্রিতি রক্ষায় এবং সন্ত্রাস ও স‌হিংসতা প্রতি‌রো‌ধে জন স্ব‌চেতনমূলক কি কি প্রদ‌ক্ষেপ গ্রহন করা হ‌বে? ইত‌্যা‌দি ইত‌্যা‌দি প্রশ্ন কর‌নে এবং নির্বা‌চিত জন প্রতি‌নি‌ধিরা খুবই তিগ্ন বু‌দ্ধিমত্তায় প্রশ্ন উত্তর দেওয়ার চেষ্ঠা করেন। এতে এক সময় অনুষ্ঠান স্থল খুব‌ই প্রানবন্থ হ‌য়ে উঠে এবং অংশগ্রহনকারীরা খুবই স‌ন্তোষ প্রকাশ করেন।

            শে‌ষে প্রধান অ‌তি‌থির বক্ত‌ব্যে বান্দরবান সদর উপ‌জেলা প‌রিষদের চেয়ারম‌্যান আব্দুল কুদ্দুছ বলেন, যুবসমাজ চাইলে তাদের সমাজ, জাতী ও দেশের জন্য অনেক উন্নয়নমূলক কাজ করতে পারে, আবার তারা চাইলে দেশ ও জাতীর ক্ষতি করতে পারে। সাম্প্রতিক কালে রুমা ও থান‌ছি উপজেলায় ঘটে যাওয়া ঘটনা গুলোতে বেশিভাগ যুবক শ্রেণীর লোক জড়িত এ বিষয়টি তিনি জানান। এতে এ প্রকল্পের মাধ্যমে ঐসমস্থ এলাকায় জন স্বচেতনতা কার্যক্রম চালানোর প্রস্তাব রাখেন। তি‌নি উপ‌জেলা প‌রিষদ থে‌কে যথাসম্ভব যুব‌দের জন‌্য নতুন নতুন কর্মসংস্থান সৃ‌ষ্টি হয় এ রকম প্রকল্প বাস্তবায়‌নের জন‌্য আশা ব‌্যক্ত ক‌রেন। উক্ত অনুষ্ঠা‌নে আমন্ত্রন জানা‌নোর জন‌্য গ্রাউস ও প্রকল্প সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।         সমাপনি বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি এবং নাগরিক প্লাটফর্ম এর যুগ্ন আহবায়ক, বান্দরবান জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও ডিস্ট্রিক পলিসি ফোরামের সভাপতি অংচমং মারমা উপস্থিত সবাইকে এবং গ্রাউস ও প্রকল্প সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্ত ঘোষনা করেন।

            আস্থা প্রকল্পের ফিল্ড অফিসার দীপু তঞ্চঙ্গ্যা এর সঞ্চালনায় শুরু হওয়া উক্ত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন নাগরিক প্লাটফর্ম এর যুগ্ম আহবায়ক এবং বান্দরবান জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি ও ডিস্ট্রিক পলিসি ফোরামের সভাপতি অংচমং মারমা। এছাড়া অনুষ্ঠা‌নে প্রধান অ‌তি‌থি উপ‌স্থিত ছি‌লেন বান্দরবান সদর উপ‌জেলা প‌রিষদের চেয়ারম‌্যান আব্দুল কুদ্দুছ। বি‌শেষ অ‌তি‌থি ভাইস চেয়ারম‌্যান ফারুক আহা‌মেদ ফাহিম, মহিলা ভাইস চেয়ারম‌্যান মেহাইনু মারমা, জেরার সদর উপ‌জেলা যুব উন্নয়ন কর্মকর্তা পুলুপ্রু মারমা। উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন নাগ‌রিক প্লাটফর্মের যুগ্ন আহবায়ক এবং বান্দরবান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিনারুল ইসলাম, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমা, এসএ টিভি বান্দরবান প্রতিনিধি ঊসি থোয়াই মারমা, দৈনিক পাহাড় বার্তা প্রতিনিধি কৌশিক দাশ এবং বিভিন্ন এলাকা থেকে আগত সুশীল সমাজ ও গন্যমান্য ব্যক্তিবর্গ এবং নাগরিক প্লাটফর্মের সদস্য সদস্যাবৃন্দ।

খবরটি 456 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen