আলীকদম প্রতিনিধি: বান্দরবান পার্বত্য জেলার আলীকদম উপজেলায় গ্রাউসের “আস্থা প্রকল্পের” ইয়ুথ গ্রুপ এর অভিজ্ঞতা বিনিময় বিষয়ক ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত হয়। মঙ্গলবার (২১ মে) সকাল ১০.০০ ঘটিকায় আলীকদম উপজেলার জেলা পরিষদ রেষ্ট হাউজের সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি উন্নয়ন সংস্থা গ্রাউসের “আস্থা প্রকল্পের” বাস্তবায়নে জাতীয় এনজিও রুপান্তর এর সহযোগিতায় এ সভা আয়োজন করা হয়।

            আস্থা প্রকল্পের ফিল্ড অফিসার দীপু তঞ্চঙ্গ্যার এর সঞ্চালনায় শুরু হওয়া উক্ত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ইয়ুথ গ্রুপ এর আহবায়ক সুজন চৌধুরী। শুরুতে পরিচয় পর্বের পর শুভেচ্ছা বক্তব্য রাখেন গ্রাউস আস্থা প্রকল্পের ফিল্ড অফিসার দীপু তঞ্চঙ্গ্যা। তিনি সভার উদ্দেশ্য ও অত্র এলাকায় সহিংসতা প্রতিরোধ এবং সামাজিক সম্প্রিতি বজায় রাখার জন্য আগামীতে ইয়ুথ গ্রুপ এর করনীয় কি হতে পারে তার সম্ভাব্য দিকগুলো তুলে ধরেন। পরে প্রকল্পের অগ্রগতি এবং বান্দরবান পার্বত্য জেলার চলমান কিছু ঘটনা প্রবাহের চিত্র, সামাজিক সম্প্রিতি বিনষ্ট ও সহিংসতার কিছু চিত্র তুলে ধরেন এবং আমাদের করনীয় কি হতে পারে তা বিস্তারিত আলোচনা করেন। তার পরে দলীয় কাজ ও উন্মোক্ত আলোচনায় উপস্থিত ইয়ুথ গ্রুপ এর সদস্যরা তাদের যার যার মতামত ব্যক্ত করেন এবং এ ধরনের সহিংসতা বন্ধে কর্মপরিকল্পনা করে সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করার অঙ্গিকার করেন।

            উক্ত সভায় প্রধান অতিথি আলীকদম থানা অফিসার ইনচার্জ জনাব খন্দকার তবিদুর রহমান বক্তব্যে বলেন, যুবসমাজ চাইলে তাদের সমাজ, জাতী ও দেশের জন্য অনেক উন্নয়নমূলক কাজ করতে পারে। কিন্তু কতজন যুবক সেটা করে? বর্তমানে অনেক যুবনারী ও যুব পুরুষ অনলাইন কেসিনু ও ভয়ংকর বিভিন্ন নেশায় আসক্ত হচ্ছে এবং ইয়াবা পাচারের মত অবৈধ ব্যবসায় দিন দিন জড়িয়ে পড়তেছে। সম্প্রতি সময়ে মায়ানমার বর্ডার দিয়ে অবৈধভাবে রোহিঙ্গা নাগরিক প্রবেশ করার ফলে আমাদের সিমান্ত এলাকার পরিবেশ দিনদিন দুষিত হচ্ছে ও সন্ত্রাস বেড়ে যাচ্ছে। তাই এগুলো থেকাতে যে কোন সন্ত্রাসী কার্যক্রম বন্ধের জন্য যুবসমাজকে পুলিশের পাশে থাকতে হবে। তথ্য দিয়ে সহযোগীতা করতে হবে। এলাকায় সকল সম্প্রদায় এবং সকল শ্রেনীর মানুষ যাতে নিরাপদে বসবাস করতে পারে সে ভাবে সহনশীল পরিবেশ সৃষ্টি করতে যুবদের ভুমিকা রাখতে হবে। তিনি ইয়ুথ গ্রুপ এবং গ্রাউস ও আস্থা প্রকল্পের সাথে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ জানান এমন একটি সুন্দর প্রকল্প বাস্তবায়নের জন্য।

            বিশষ অতিথি আলীকদম সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব নাছির উদ্দিন বলেন, যুবরা আমাদের অহংকার। যুবরা চাইলে পারেনা এমন কোন কাজ নেই যা তারা করতে পারেনা। তাই কোন যুবক যুবতী টাকার লোভে বিপদগামী হোক এটা আমরা চাইনা। যদি কোন কেউ বিপদগামী হয় তাদেরকে বুঝিয়ে সৎপথে ফিরিয়ে আনা আমাদের দায়িত্ব। তাই সবাইকে একতাবদ্ধ ভাবে কাজ করতে হবে। যুবরা প্রতিদিন তাদের অনেক মূল্যবান সময় নষ্ট করে ফেলে। এ সময়টা তারা যদি চাই দেশ ও জাতীর জন্য তথা সমাজের উন্নয়নের জন্য ব্যয় করতে পারে। তিনি গ্রাউস এবং এই প্রকল্পের সাথে সম্পৃক্ত থাকার জন্য ইয়ুথ গ্রুপের সকল সদস্যদেরকে ধন্যবাদ জানান।

            সমাপনি বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি এবং ইয়ুথ গ্রুপ এর আহবায়ক বলেন, আমাদের নিদিষ্ট কিছু কর্ম পরিকল্পনা অনুসারে ইয়ুথ গ্রুপের কার্যক্রম চালিয়ে যেতে হবে। তাই সকলের সহযোগীতা ও পরামর্শ প্রয়োজন। পরে তিনি উপস্থিত সবাইকে এবং গ্রাউস ও প্রকল্প সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে সভার কাজ সমাপ্ত ঘোষনা করেন। উক্ত অনুষ্ঠানে ৪টি ইউনিয়নের বিভিন্ন পাড়া থেকে আগত ৩০ জন ইয়ুথ গ্রুপের সদস্য/ সদস্যা উপস্থিত ছিলেন।

খবরটি 323 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen