বিশেষ খবর ডেস্ক: মার্কিন অর্থ ও বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বসের করা বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকায় আবার স্থান পেয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকায় এবার তিনি আছেন ৪৬ তম স্থানে। ২০২২ সালে তাঁর অবস্থান ছিল ৪২ নম্বরে। শেখ হাসিনা সম্পর্কে ফোর্বস লিখেছে, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ মেয়াদে প্রধানমন্ত্রী থাকা শেখ হাসিনা ওয়াজেদ বর্তমানে তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা নারী সরকার প্রধান। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় রয়েছেন শেখ হাসিনা। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে সংসদের ৩০০ আসনের মধ্যে ২৮৮ টিতে জয় পায় তার দল বাংলাদেশ আওয়ামী লীগ।

বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য, গণমাধ্যম, অর্থনীতি ও প্রযুক্তিখাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসা প্রভাবশালী নারীদের মধ্য থেকে ১০০ জনকে বেছে নিয়ে এ তালিকা প্রকাশ করেছে ফোর্বস। এ বছরের সবচেয়ে ক্ষমতাধর নারীদের তালিকায় শীর্ষে রয়েছেন রাজনীতিবিদ ও আইন প্রণেতারা। তালিকায় এবার এক নম্বরে রয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন। দুই নম্বরে আছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড। মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস রয়েছেন তৃতীয় স্থানে। ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি রয়েছেন তালিকার চতুর্থ অবস্থানে আর পঞ্চম স্থানে রয়েছেন টেইলর সুইফট।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রয়েছেন প্রভাবশালী ১০০ নারীর তালিকায় ৪৬ তম স্থানে। গত বছর এ তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৪২ তম। এর আগে ২০২১ সালে ছিলেন ৪৩ তম আর ২০২০ সালে ছিলেন তালিকার ৩৯ তম স্থানে। সাময়িকীটি বলছে, বিরোধী দল থেকে পদত্যাগের জন্য ক্রমবর্ধমান আহ্বান সত্ত্বেও ৫ ম মেয়াদে নির্বাচিত হওয়ার জন্য ২০২৪ সালের জানুয়ারির নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন শেখ হাসিনা। তার বিরুদ্ধে ভোটারদের দমনের অভিযোগ রয়েছে। অবশ্য তিনি এসব অভিযোগ অস্বীকার করেছেন।

২০০৪ সাল থেকে বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। প্রতি বছর বিশ্বের প্রভাবশালী নারীদের মধ্য থেকে ১০০ জনকে বেছে নিয়ে এ তালিকা প্রকাশ করে ফোর্বস।

খবরটি 381 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen