জাতীয় ডেস্ক: রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীরা আচরণবিধি না মানলে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ব্যবস্থা নেবে এটি জানিয়েছে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। বুধবার (২২ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় তিনি এ কথা বলেন। তফসিল ঘোষণা পর থেকে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা নির্বাচনের আচরণ বিধি মানছে না, এ বিষয়ে আপনাদের মতামত কী। মো. আলমগীর বলেন, আগামী ২৮ নভেম্বর থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। তারা এসব ব্যাপারে বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। কোনো নির্দিষ্ট ব্যক্তির জন্য কেউ এখন ভোট চাইতে পারবে না। তিনি বলেন, মনোনয়ন ফরম কেনার সময় অনেকে মিছিল করেছেন, এগুলো আমাদের আচরণবিধির মধ্যে পড়ে না। পার্টি অফিসের ভেতরে তারা রাজনৈতিক কী কার্যক্রম করল না করল এটি নির্বাচনী আচরণ বিধির মধ্যে পড়বে না। আর কোনো জায়গায় আচরণ বিধি ভঙ্গ হচ্ছে কি না এগুলো রিটার্নিং কর্মকর্তারা দেখবেন। এলাকায় গাড়ি বা মোটরসাইকেল নিয়ে শোডাউন করে কেউ এখন কোনো ধরনের প্রচারণা চালাতে পারবে না।

            রাজশাহীতে একজন প্রার্থী আচরণ বিধি ভঙ্গ করেছে, এ বিষয়ে আপনাদের মতামত কী? এ প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা কমিশনে রিপোর্ট দিয়েছেন। আমরা আইন অনুযায়ী ব্যবস্থা নেব। বিদেশি পর্যবেক্ষক নিয়ে প্রশ্নের জবাবে এ কমিশনার বলেন, আমরা বিভিন্ন দেশের নির্বাচন কমিশনারদের আমন্ত্রণ জানিয়েছি। আমরা কেবল মাত্র তাদের লোকাল খরচ বহন করব। কিন্তু অন্য কোনো খরচ বহন করব না। অন্য দেশের নির্বাচনে আমাদের আমন্ত্রণ জানালে তারা আমাদের খরচ বহন করে। নির্বাচন কমিশনাররা বাদে অন্য যারা সাংবাদিক বা অন্য সংস্থার লোকজন নির্বাচন পর্যবেক্ষণে আসবেন, তারা নিজের খরচে এসে নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

            বিরোধী দলের নেতাকর্মীরা অভিযোগ করেন যে, সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ক্ষমতাসীনদের পক্ষে কাজ করে। এই অভিযোগের বিষয়ে আপনাদের মতামত কী? জবাবে তিনি বলেন, ১৯৭০ সাল থেকে এরকম অভিযোগ শুনে আসছি। এরকম অভিযোগ থাকবেই। এরকম অভিযোগের কোনো ভিত্তি নেই।

খবরটি 453 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen