আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলি বাহিনীর নির্বিচার বিমান হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকায় ৩৮ সাংবাদিক ও সংবাদকর্মী নিহত হয়েছে। বুধবার (১ নভেম্বর) ফিলিস্তিন সাংবাদিক সিন্ডিকেট ফেসবুকে এক বিবৃতিতে ৩৮ সাংবাদিক নিহত হওয়ার তথ্য জানিয়েছে। এতে সংস্থাটি বলেছে, গত ৭ অক্টোর থেকে ২৫ জন ফিলিস্তিনি সাংবাদিক এবং ১৩ সংবাদকর্মী ইসরায়েলের বিমান হামলায় প্রাণ হারিয়েছে।

            সংস্থাটি আরও বলেছে, একই সময়ের মধ্যে, ৩৫ সাংবাদিকের বাড়ির উপর সরাসরি হামলা চালানো হয়েছে। এতে তাদের পরিবারের অসংখ্য সদস্য নিহত হয়েছেন। যার মধ্যে রয়েছে আল জাজিরার সাংবাদিক ওয়ায়েল দাহদুর বাড়িতে হামলার ঘটনা। ওই হামলায় ওয়ায়েলের স্ত্রী, দুই সন্তান এবং ছোট নাতি নিহত হন।

            ফিলিস্তিন সাংবাদিক সিন্ডিকেট নামের সংস্থাটি আরও বলেছে, নতুন করে সাংবাদিকদের উপর হামলার বিষয়টি ফিলিস্তিনি সাংবাদিকের উপর ইসরায়েলের জঘন্য অপরাধের একটি অংশ। ইসরায়েলি সেনাবাহিনী ২০০০ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ৫৫ জন ফিলিস্তিনি সাংবাদিককে হত্যা করেছে। যার মধ্যে ২০২২ সালের মে মাসে শিরিন আবু আকলেহর হত্যাকাণ্ড অন্যতম। ইসরায়েলি বাহিনী গাজায় টেলিফোন, ইন্টারনেটসহ সব ধরনের যোগাযোগ বন্ধ করে দিয়েছে। গাজাকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে দেওয়ার উদ্দেশ্য হলো রাতের আঁধারে সেখানে গণহত্যা চালানো।

            গত ৭ অক্টোবর থেকে গাজায় অব্যাহত বোমা হামলা ও পরবর্তীতে স্থল হামলা শুরু করে দখলদার ইসরায়েলি বাহিনী। বেসামরিক সাধারণ মানুষের মতো ইসরায়েলি সেনাদের এসব হামলার কবলে পড়ে প্রাণ গেছে সংবাদ সংগ্রহের দায়িত্বে থাকা সাংবাদিকদের।

খবরটি 469 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen