স্বাস্থ্য ডেস্ক: শরীরের বাড়তি ওজন ঝরাতে অনেকে নিয়মিত ডায়েট করেন, জিমে যান, কমিয়ে দেন খাওযা দাওয়া। বাইরের খাবার তো দূরের কথা, ঘরের চেনা খাবার খাওয়া বন্ধ করে দেন অনেকে। কিন্তু অনেক সময় তাতে কাজের কাজ হচ্ছে না। পুষ্টিবিদের মতে, ওজন কমাতে খাওয়া দাওয়ায় নিয়ম মেনে চলা অবশ্য জরুরি। কিন্তু এমন কিছু খাবার রয়েছে, যা ওজন কমাতে চাইলে বেশি করে খাওয়া দরকার। সেগুলো কী।

            শসা: ক্যালোরির পরিমাণ সবচেয়ে কম এ ফলে। নেই বললে চলে। ওজন কমানোর লড়াইয়ে যখন নেমেছেন, দ্রুত সুফল পেতে শসা খেতে হবে। শসায় ফাইবার রয়েছে পর্যাপ্ত পরিমাণে। ফলে দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে শসা। বার বার খাবার খাওয়ার প্রবণতা কমে। সালাদ ছাড়া শসা দিয়ে বানিয়ে নিতে পারেন ডিটক্স পানীয়। মেদ ঝরবে সহজে।

            লাউ: ওজন কমাতে লাউয়ের রস খান অনেক অভিনেত্রী। ওজন কমাতে সত্যি সাহায্য করে লাউ। এ সব্জি শরীরে ফাইবার, ভিটামিন, মিনারেল মতো স্বাস্থ্যকর উপাদানের জোগান দেয়। রোগা হওয়ার জন্য শরীরে পানির পরিমাণ পর্যাপ্ত রাখা জরুরি। লাউয়ে পানির পরিমাণ অনেক বেশি। ফলে লাউ খেলে শরীর আর্দ্র থাকে। তবে লাউ শুনলে অনেকের মুখ বেজার হয়ে যায়। লাউ দিয়ে কিন্তু বানিয়ে নিতে পারেন সুস্বাদু স্যুপ কিংবা তরকারি। সালাদে রাখতে পারেন এ সব্জি।

            ভুট্টা: ডায়েটে যে খাবারটি চোখ বন্ধ করে রাখতে পারেন, তা হলো ভুট্টা। ফাইবার আর উপকারী অ্যান্টি অক্সিড্যান্টে সমৃদ্ধ ভুট্টা ওজন কমানোর জন্য আদর্শ খাবার। অফিসে কাজের ফাঁকে মুখ চালাতে চানাচুর, চকলেটের বদলে কর্ন রাখতে পারেন। কর্ন সেদ্ধ করে লাদাদে ব্যবহার করতে পারেন। আবার কর্ন স্যুপ বানিয়ে নিতে পারেন।

খবরটি 559 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen