পযর্টন ডেস্ক: ভিসা ছাড়া মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ভ্রমণ করতে পারবে ৮২ দেশের নাগরিক। অর্থাৎ বিশ্বের ৮২ টি দেশের নাগরিকরা আগে থেকে ভিসা না নিয়ে আরব আমিরাতে প্রবেশ করতে পারবে। ভিসামুক্ত প্রবেশের সুবিধা পাওয়া এ দেশগুলোর মধ্যে ভারত রয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদ মাধ্যম খালিজ টাইমস।

            খালিজ টাইমস প্রতিবেদনে বলা হয়েছে, ভিসা ছাড়া মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ভ্রমণ করার সুযোগ পাবেন ৮২ দেশের নাগরিক। এসব দেশের নাগরিকরা আমিরাতে প্রবেশের সময় দুটি সম্ভাব্য ভিসার একটি পাবে। এগুলো হচ্ছে হয় তারা ৩০ দিনের প্রবেশ ভিসা পাবে যা ১০ দিনের জন্য বাড়ানো যায়, অথবা ৯০ দিনের জন্য ভিসা পাবে তারা। সাধারণ পাসপোর্টধারী ভারতীয় নাগরিকরা আরব আমিরাতে পৌঁছানোর পর প্রাথমিকভাবে ১৪ দিনের প্রবেশ ভিসা পাবে এবং প্রয়োজনে তাদের এ ভিসা আরও ১৪ দিনের জন্য বাড়ানোর আবেদন তারা করতে পারেন। ভারতীয় নাগরিকদের ওই পাসপোর্টটিতে আগমনের তারিখ থেকে কমপক্ষে ৬ মাসের মেয়াদ থাকতে হবে এবং ভ্রমণকারীর অবশ্যই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) যেকোন দেশের ইস্যু করা ভিজিট ভিসা বা স্থায়ীভাবে বসবাসের কার্ড থাকতে হবে।

            আমিরাতের কর্তৃপক্ষ বলছে, ভিসা মুক্ত প্রবেশ বা ভিসা অন অ্যারাইভালের জন্য যোগ্য নয় এমন পর্যটকদের মধ্যপ্রাচ্যের এ দেশটিতে ঢুকতে হলে এন্ট্রি পারমিট লাগবে, যা দেশে প্রবেশের আগে নিজেদের স্পনসরের মাধ্যমে জারি করবে ইউএই। মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের সর্বশেষ তথ্য অনুসারে, ১১৫ টি দেশের নাগরিকদের সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের জন্য ভিসার প্রয়োজন রয়েছে।

            এছাড়া আঞ্চলিক গোষ্ঠী গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্য দেশ থেকে আরব আমিরাতে প্রবেশ করতে ইচ্ছুক ব্যক্তিরা তাদের পাসপোর্ট বা তাদের পরিচয় পত্র ব্যবহার করতে পারবে। আমিরাতে প্রবেশের জন্য তাদের ভিসা বা স্পনসর প্রয়োজন হবে না।

খবরটি 328 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen