আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া সফরে যাচ্ছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন তিনি। রাশিয়ার সংবাদ মাধ্যমের বরাতে এ খবর সামনে এসেছে। তিনি ঠিক কবে মস্কো সফর করবেন তা এখন ঘোষণা করা হয়নি। ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘর্ষ চলছে এবং এর মধ্যে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সম্ভাব্য রাশিয়া সফরের খবর সামনে এলো। মঙ্গলবার (১০ অক্টোবর) বার্তাসংস্থা রয়টার্সের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

            রাশিয়ার মস্কোতে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূতের বরাত দিয়ে সংবাদ মাধ্যম আরবিসি নিউজ আউটলেট জানিয়েছে, ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মস্কো সফর করবেন এ আশা করা হচ্ছে। ফিলিস্তিনি রাষ্ট্রদূত আবদেল হাফিজ নোফালের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার আরবিসি নিউজ আউটলেট বলেছে, এ সফর কখন হবে, সে বিষয়ে আমরা রাশিয়ার পক্ষ থেকে ক্রেমলিনের আনুষ্ঠানিক বিবৃতির অপেক্ষায় রয়েছি। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মস্কোতে আসবেন, এ বিষয়ে একটি চুক্তি হয়েছে। পৃথকভাবে, মস্কোতে নিযুক্ত ফিলিস্তিনি এ রাষ্ট্রদূত রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন, উভয় পক্ষ নিজেদের মধ্যে ‘দৈনিক যোগাযোগ’ বজায় রাখে।

            মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতিস্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে ইসরায়েলে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামে সামরিক অভিযান শুরু করে হামাস। হামাসের এ হামলায় নিহত ইসরায়েলিদের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। নিহতদের মধ্যে বহু সেনাসদস্য, নারী ও শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছে আরও প্রায় ২৫০০ ইসরায়েলি। অন্যদিকে গাজায় ইসরায়েলের হামলায় নিহত হয়েছেন প্রায় ৭০০ ফিলিস্তিনি।

            এ ঘটনায় ইসরায়েল উপকূলে বিমানবাহী রণতরী পাঠানোর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া ইসরায়েলে আরও সামরিক সহায়তার কথা জানিয়েছে দেশটি। এছাড়া ইসরায়েল গাজা উপত্যকায় সম্পূর্ণ অবরোধ আরোপের কথা ঘোষণা করেছে। ইরান ও হামাসের পাশাপাশি ইসরায়েল ও আরব দেশগুলোর সাথে রাশিয়ার সম্পর্ক রয়েছে এবং উভয় পক্ষের বিরুদ্ধে সহিংসতার নিন্দা করেছে মস্কো। এ ছাড়া চলমান সংকট সমাধানের একমাত্র উপায় স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করার কথা জানিয়ে দিয়েছে রাশিয়া।

            এক বছর আগে কাজাখস্তানে একটি আঞ্চলিক সম্মেলনের ফাঁকে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সর্বশেষ দেখা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ছাড়া আব্বাস দুই বছর আগে শেষবার রাশিয়া সফর করেছিলেন।

খবরটি 434 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen