আন্তর্জাতিক ডেস্ক: পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা পারমাণবিক বাহিনীতে বড় রদবদল এনেছে চীন। ধারণা করা হচ্ছে, বাহিনীতে শুদ্ধি অভিযান চালাচ্ছেন প্রেসিডেন্ট শি জিনপিং। অভিজাত এ বাহিনীর রকেট ফোর্স ইউনিটের প্রধান জেনারেল লি ইয়ুচাও এবং তার সহকারী জেনারেল লিও গুয়ানবিন কয়েকমাস ধরে ‘নিখোঁজ’ রয়েছেন। মঙ্গলবার (১ আগস্ট) জানা গেল তাদের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাদের জায়গায় নৌবাহিনীর সাবেক উপপ্রধান ওয়াং হুবিন এবং কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য শু শিসেংকে দায়িত্ব দেওয়া হয়েছে। গত এক যুগের মধ্যে চীনের সামরিক নেতৃবৃন্দে এটিই সবচেয়ে বড় অপ্রত্যাশিত রদবদলের ঘটনা।

            এশিয়া সোসাইটি পলিসি ইনস্টিটিউটের জাতীয় নিরাপত্তা এবং বৈদেশিক নীতির গবেষক লয়েল মরিস বলেছেন, সর্বশেষ শুদ্ধি অভিযান খুবই গুরুত্বপূর্ণ…কারণ চীন গত কয়েক দশকের মধ্যে তাদের পারমাণবিক নীতিতে সবচেয়ে বড় পরিবর্তন আনছে। তিনি আরও বলেছেন, প্রেসিডেন্ট শি জিনপিং পিপলস লিবারেশন আর্মির ওপর নিজের কর্তৃত্ব স্থাপন করেছেন। কিন্ত তার মানে পুরোপুরি কর্তৃত্ব স্থাপিত হয়ে গেছে এমনটি নয়। এখনো উচ্চপর্যায়ে দুর্নীতির ব্যাপারে আশঙ্কা করেন এবং ইঙ্গিত দিয়েছেন দলে এখনো পুরোপুরি আনুগত্য প্রতিষ্ঠিত হয়নি।

রকেট ফোর্সে ইউনিটের সদ্য সাবেক দুই উচ্চপদস্থ কর্মকর্তার অবস্থান সম্পর্কে এখন স্পষ্ট করে কিছু জানা যাচ্ছে না।  হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এ দু’জনের বিরুদ্ধে দুর্নীতি নিয়ে তদন্ত হচ্ছে।

সূত্র: বিবিসি

খবরটি 437 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen