স্বাস্থ্য ডেস্ক: গ্রীষ্মের সুস্বাদু ফলগুলোর মধ্যে জাম অন্যতম। আমের নাম নিলে তার সঙ্গে চলে আসে জামের নাম। এ জাম কিন্তু অনেক ধরনের পুষ্টিগুণে ভরা। টক মিষ্টি স্বাদের এ মৌসুমী ফলের উপকারিতা সম্পর্কে আমাদের বেশিরভাগের জানা নেই। জাম খেলে শরীরে অনেক ধরনের উপকার মেলে।

          চলুন জেনে নেওয়া যাক জাম খাওয়ার উপকারিতা সম্পর্কে: (১) হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে: ভিটামিন সি এবং আয়রনে ভরপুর জাম রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে তোলে। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পেলে শরীরে রক্ত সঞ্চালন ভাল হয়। রক্তের মাধ্যমে দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন পৌঁছলে শারীরবৃত্তীয় কাজকর্ম সঠিক হয়।

            ২) ব্রণের সমস্যা দূর করে: জামের মধ্যে রয়েছে ‘অ্যাস্ট্রিঞ্জেন্ট’ জাতীয় একটি উপাদান। যা তৈলাক্ত ত্বক থেকে অতিরিক্ত সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে ব্রণের সমস্যা দূর হয়।

            ৩) চোখের যত্নে: চোখের জন্য গুরুত্বপূর্ণ একটি উপাদান হল ভিটামিন এ। জামের মধ্যে এ ভিটামিন রয়েছে যথেষ্ট পরিমাণে। তাই চোখ ভাল রাখতে গেলে যে কয়েকটা দিন জাম পাওয়া যায়, খেয়ে নেওয়া ভাল।

            ৪) হার্টের জন্য ভাল: ১০০ গ্রাম জাম থেকে পটাশিয়াম পাওয়া যায় প্রায় ৫৫ গ্রাম। হার্টের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পটাশিয়াম। হার্ট অ্যাটাক, স্ট্রোক, ধমনী সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি এড়াতে জাম খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদেরা।

            ৫) মাড়ির সমস্যায়: মাড়ি থেকে রক্ত পড়া বা দাঁতের সমস্যা মেটাতে কার্যকরী জাম। এ ক্ষেত্রে জাম খাওয়ার পাশাপাশি জামের গুঁড়ো মাজন হিসেবে ব্যবহার করলে উপকার পাওয়া যায়। সূত্র- আনন্দবাজার

খবরটি 504 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen