বিশেষ খবর ডেস্ক: বিশ্বের সবচেয়ে পুরোনো ছাপা পত্রিকা ‘ভিনার জেইতুং’ আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে গেছে। ইউরোপের দেশ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে প্রকাশিত হতো এ  সংবাদপত্র। ১৭০৩ সালে যাত্রা শুরু করা ৩২০ বছর পুরোনো পত্রিকাটি।  শুক্রবার (৩০ জুন) সর্বশেষ ছাপা সংস্করণটি প্রকাশ করেছে। অস্ট্রিয়ায় যদি কোনো প্রতিষ্ঠান গণবিজ্ঞপ্তি প্রকাশ করত তাহলে সেটি পত্রিকায় অর্থের বিনিময়ে প্রকাশ করতে হতো। কিন্তু এ বছরের এপ্রিলে দেশটিতে একটি নতুন আইন করা হয়। এ আইনে পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশের বাধ্যবাধকতা তুলে দেওয়া হয়। অফিসিয়াল গ্যাজেট হিসেবে যে দায়িত্ব ভিনার জেইতুং পালন করত সেটি শেষ হয়ে যায়। পত্রিকাটির আয়ের রাস্তা বন্ধ হয়ে যায়। এ আইন পাশের পরপর প্রাচীন পত্রিকাটির প্রকাশকের আয় প্রায় ১ কোটি ৮০ লাখ পাউন্ড কমে যায়। এরপর বাধ্য হয়ে কর্তৃপক্ষ ৬৩ কর্মীকে ছাঁটাই করে। এ ছাঁটাইয়ের পর পত্রিকাটির এডিটরিয়ালের লোকবল ৫৫ থেকে মাত্র ২০ জনে নেমে আসে। এতকিছু করার পর লাভজনক না হওয়ায় এটি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

            ভিনার জেইতুংয়ের ছাপা সংস্করণ বন্ধ হয়ে গেলে অনলাইন সংস্করণ চালু থাকবে। এছাড়া প্রতিমাসে একবার ছাপা সংস্করণ প্রকাশের পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। যদি এ পরিকল্পনা একদম শুরুর পর্যায়ে আছে। পত্রিকাটির মালিক হলো অস্ট্রিয়ার সরকার। তা সত্ত্বে সম্পাদকীয়ভাবে এটি স্বাধীন ছিল। এ পত্রিকাটি যাত্রা শুরুর পর অস্ট্রিয়ায় ১০ জন সম্রাট, ১২ জন প্রেসিডেন্ট এবং দু’টি প্রজাতন্ত্র দেখেছে। ১৭০৩ সালে পত্রিকাটি প্রথম সংস্করণে বলেছিল, তারা কোনো ধরনের ‘অতিরঞ্জন এবং কাব্যিক শব্দকোষ ছাড়া’ সরাসরি খবর প্রকাশ করবে। প্রথম বিশ্বযুদ্ধে অস্ট্রিয়া পরাজিত হওয়ার পর, পত্রিকাটি একটি বিশেষ সংখ্যা প্রকাশ করেছিল, যার মধ্যে শেষ হাবসবার্গ সম্রাট কায়সার কার্লের সাম্রাজের দায়িত্ব ছাড়ার পত্রটি ছিল।

            পত্রিকাটি তাদের শেষ সংস্করণে সাবেক দু’জন চ্যান্সেলরসহ কয়েকজনের সাক্ষাৎকার ছাপিয়েছে। এছাড়া ছাপা সংস্করণ বন্ধ হয়ে যাওয়ার জন্য পত্রিকাটি সরকারের নীতিকে দোষারোপ করেছে। ভিনার জেইতুং তিন শতকের যাত্রায় শুধুমাত্র একবার সাময়িকভাবে বন্ধ হয়ে গিয়েছিল। সেটি ১৯৩৯ সালে। সে বছর জার্মান নাৎসি বাহিনী এটির প্রকাশনা বন্ধ করে দেয়। ১৯৪৫ সালে অস্ট্রিয়া মিত্র বাহিনীর দখলদারিত্বের মধ্যে থাকা অবস্থাতে ফের পত্রিকাটি চালু হয়। ভিনার জেইতুং বন্ধ হয়ে যাওয়ার পর জার্মান পত্রিকা হিসিমার আলগেমেইন জেইতুংকে বিশ্বের সবচেয়ে পুরোনো ‘চালু’ পত্রিকা হিসেবে ধরা হচ্ছে। এ পত্রিকাটি প্রথম প্রকাশিত হয় ১৭০৫ সালে।

খবরটি 485 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen