জাতীয় ডেস্ক: ত্রয়োদশ নির্বাচন কমিশন গঠনের জন্য যোগ্য ব্যক্তি যাচাইয়ে মুক্তিযুদ্ধের চেতনাধারী অরাজনৈতিক ব্যক্তিত্ব, সৎ, নিষ্ঠাবান ও সব চাপের উর্ধ্বে থেকে কাজ করার যোগ্যতাকে অগ্রাধিকার দিয়েছেন বিশিষ্টজনরা। তারা বলেছেন, সার্চ কমিটির বৈঠকে সিইসি ও ইসি হিসেবে নিয়োগের জন্য স্বাধীনতার স্বপক্ষের ব্যক্তিদের অগ্রাধিকার দিতে হবে। শনিবার (১২ ফেব্রুয়ারি) সকালে সার্চ কমিটির সঙ্গে প্রথম বৈঠক শেষে এসব কথা বলেন বিশিষ্টজনেরা।

            গণমাধ্যমকে তারা বলেন, যিনি বা যাদেরকে সিইসি বা ইসি হিসেবে বাছাই করা হবে, তাদের যেন কর্মক্ষেত্রে স্বচ্ছতা, শুদ্ধাচার পালন করছেন ও কোন ধরনের দুর্নীতিতে তারা যেন অতীতে জড়িয়ে না থাকেন। তাদের সম্পর্কে খোঁজখবর নিতে হবে। একই সঙ্গে যারা সরকারের সুযোগ-সুবিধা পেয়েছেন, সরকারের আনুকল্য ও সরকারের অতিরিক্ত দায়িত্ব পালন করেছেন এমন ব্যক্তিদের যেন এ তালিকায় অন্তর্ভুক্ত করা না হয়।

            বিশিষ্টজনেরা আরও বলেন, কোনো রাজনৈতিক দলের সুবিধা গ্রহণ করেছে এমন লোক যেন নির্বাচন কমিশনে না আসে। যাদের নাম রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে, তাদের তালিকা ওয়েবসাইটে আগে দেয়া উচিত।

            সার্চ কমিটির সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সিনিয়র আইনজীবী ও সাবেক বিচারপতি মনসুরুল হক চৌধুরী, আইনজ্ঞ শাহদীন মালিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান, এশিয়াটিক সোসাইটির সভাপতি মাহফুজা খানম ও ঢাবির অধ্যাপক মাকসুদ কামালসহ আরও অনেকে।

খবরটি 407 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen