আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে বৈশ্বিক জোট ব্রিকস সম্মেলন শুরু হয়েছে। ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা, রাশিয়া এবং ব্রাজিলকে নিয়ে গঠিত বৈশ্বিক জোট ব্রিকস। আর এ সম্মেলনে জোটটির পরিধি বাড়ানোর আহ্বান জানিয়েছে চীন। বিশ্বের তিন ভাগ অর্থনীতির এ দেশগুলোর নেতারা ব্রিকস সম্মেলন-২০২৩ এ যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় জড়ো হয়েছেন। সম্মেলনটিতে তিন দিনব্যাপী বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন তারা। মঙ্গলবার (২২ আগস্ট) সম্মেলনের শুরুতে চীনের প্রেসিডেন্ট শি জিংপিং বক্তব্য উপস্থাপন করেছেন। তার বক্তব্য পড়ে শোনান দেশটির বাণিজ্যমন্ত্রী ওয়েং ওয়েনতাও।

            চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, চীনের ডিএনএ মধ্যে আধিপত্যবাদ নেই। জোহানেসবার্গে যে সম্মেলন হচ্ছে সেখানে কোনো দেশকে পক্ষ নিতে বলা হচ্ছে না অথবা বিরোধীতা করার জন্য কোনো জোট তৈরি করা হচ্ছে না। এর বদলে এ সম্মেলনে বিশ্ব শান্তি ও উন্নয়নের অবকাঠামো বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে। চীনের প্রেসিডেন্ট তার লিখিত বক্তব্যে আরও বলেছেন, যে ধরনের বাধাই আসুক, ব্রিকস, একটি ইতিবাচক ও স্থিতিশীল শক্তি বৃদ্ধি হতে থাকবে। আমরা ব্রিকসকে একটি শক্তিশালী জোটে গঠিত করব। সদস্যবৃদ্ধির ক্ষেত্রে সক্রিয়ভাবে কাজ করব এবং আন্তর্জাতিক আইনকে আরও ন্যায্য এবং ন্যায় সঙ্গত করতে সহায়তা করব।

            এদিকে চীন হলো ব্রিকসের মধ্যে সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশ। চীনের প্রেসিডেন্ট ব্রিকস সম্মেলনে যোগ দিতে এ বছর মাত্র দ্বিতীয় বারের মতো বিদেশ সফর করেছেন। দেশটি ব্রিকসের পরিধি বাড়াতে এ বছর বেশ তৎপরতা দেখাচ্ছে। এরমধ্যে জোটটির সম্মেলনে স্বশরীরে যোগ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৈশ্বিক রাজনৈতিক পরিস্থিতি কারনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন এ সম্মেলনে যোগ দিতে পারেননি। তিমি ভিাডও কনফারেন্স মাধ্যেমে বক্তব্য প্রদান করেছেন।

সূত্র: এনডিটিভি

খবরটি 430 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen