প্রতিনিধি, রোয়াংছড়ি: বান্দরবানের রোয়াংছড়ি থেকে রুমা যাওয়ার প্রধান সড়কে রোনিন পাড়া সংযোগ সড়কটি সড়ক নয়, যেন মৃত্যুফাঁদে পরিনত হয়েছে। কেএনএফ খুঁড়া গর্ত সড়কের প্রায় এক মাস হয়েছে। পুনরায় দ্রুত সংস্কার ব্যবস্থা না করাতে এলাকাবাসী ও কৃষকেরা বিপাকে পড়েছে। রোনিন পাড়া ও পাইক্ষ্যং পাড়া এলাকার থেকে রোয়াংছড়ি সদর আসতে প্রায় ১৬ কিলোমিটার রাস্তার পায়ের হেঁটে ও উঁচু নিচু পাহাড় ডিঙিয়ে আসতে হয়। যানবাহন চলাচলে অসুবিধায় সাধারণ মানুষের চলাচলের ভোগান্তি চরমে। এ রাস্তাটি কোন প্রতিষ্ঠান থেকে জরুরী মেরামতে ব্যবস্থা গ্রহণ না করাই ক্ষোভ প্রকাশ করছে সংশিষ্ট এলাকারবাসীরা। কৃষকের উৎপাদিত কৃষিপণ্যগুলো সময়মতো বিক্রয় করতে না পারলে কাঁচামাল পঁচে যাবে। কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে সংশ্লিষ্ট এলাকাবাসীরা ধারণা করছে। এছাড়া কৃষকের উৎপাদিত কৃষিপণ্যগুলো ক্ষতি হলে লক্ষ লক্ষ টাকা ক্ষতি গুণতে হবে।

            খোঁজ নিয়ে জানা যায়, খামতান পাড়া, ক্যাপ্লাং পাড়া, পাইক্ষ্যং পাড়া ও রোনিন পাড়া ওই এলাকার প্রচুর ফলদ বাগান রয়েছে। বর্তমানে উৎপাদিত ফলদ বাগানের ফলিত ফলগুলো পরিপক্ক হয়েছে। উপযুক্ত সময়ে বিক্রি করতে না পারলে ক্ষতির মুখে পড়বে কৃষক।

            নাম বলতে অনিচ্ছুক স্থানীয়রা বলেন, গত ২৬ শে জুন পার্বত্য এলাকার গড়ে তোলার নতুন সশস্ত্র সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ক্যপ্লাং পাড়া তিন রাস্তার মোর হতে পাইক্ষ্যং পাড়া যাওয়ার রাস্তা মাঝখানে পাঁচটি স্থানে চলাচল রাস্তাকে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে বড় বড় ও গভীর গর্ত করে দেওয়া হয়। এতে যান চলাচল বন্ধ হয়ে যায় এবং সাধারণ মানুষের যাতায়াতে ভোগান্তিতে পড়ে। ফলে কৃষকের উৎপাদিত পণ্যে কলা, আম ও রসেভরা মিষ্টি আনারস ফলগুলো বেচাকেনা করতে সমস্যা পড়ে যায়। বর্তমানের পাহাড়ের বাগানের হাজার হাজার টন আম সময়মতো বিক্রি করতে না পারায় গাছ থেকে পড়ে ধীরে ধীরে পঁচে যাচ্ছে। রাস্তাটি জরুরী ভাবে মেরামত না করলে প্রান্তিক কৃষকদের আরো ক্ষতিগুণতে হবে।

            আম ব্যবসায়ী ব্যাপারী মো: কবির হোসেন, জামাল উদ্দিনসহ আরো অনেকে বলেন, পাহাড় এলাকার ঘুরে দেখা গেছে, ওই এলাকার প্রচুর আম ও আনারস বাগান আছে। বাগান দেখলে চোঁখ জুড়ে যায়। কিন্তু করার কিছুই নেই। আমরা কিনতে চাইলেও কিনতে পারব না। কেননা রাস্তায় বড় বড় গর্ত আছে রাস্তাটি মেরামত করে না দেওয়া পর্যন্ত যান চলচল অসুবিধা। তাই পণ্য নেওয়া সম্ভব হচ্ছে না। কৃষকদের ব্যাপক ক্ষতি হবে। প্রাথমিক ভাবে রাস্তাটি মেরামত করা জরুরী।

            রোয়াংছড়ি সদর ইউপি চেয়ারম্যান মেহ্লাঅং মারমা বলেন, পাইক্ষ্যং পাড়া যাওয়ার রাস্তাটি খারাপ হওয়ায় বর্তমানের যানচল বন্ধ রয়েছে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিট থেকে রাস্তাটি সংস্কার না করে পিচ ঢালাই রোড নিমার্ণ করতে প্রকল্প হাতে নিয়েছে। উন্নয়ন বোর্ডকে শিগগর কাজ শুরু করা কথা বলা হয়েছে।

            এ ব্যাপার জানতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবান ইউনিট নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছিন আরাফাদকে একাধিকবার ফোন করা হয়। তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

খবরটি 468 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen