জাতীয় ডেস্ক: জামালপুরের বকশীগঞ্জ উপজেলার বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর জেলা প্রতিনিধি সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে পিটিয়ে হত্যা করা হয়। সারাদেশে এ সাংবাদিক নাদিম হত্যা ঘটনায় প্রেসক্লাব ও বিভিন্ন সংগঠনের মানববন্ধন, প্রতিবাদ অব্যহত রয়েছে। সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যাকাণ্ডের ঘটনায় ইতোমধ্যে কাজ শুরু করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। শুক্রবার (১৬ জুন) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদসম্মেলন আয়োজন করা হয়েছে।

            এ সময় কথা বলেন র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন। তিনি বলেন, এ হত্যাকাণ্ডের ঘটনায় যারা জড়িত থাকুক না কেন, তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে। তিনি আরও বলেন, সাংবাদিক হত্যাকাণ্ড খুব দুঃখজনক। এ হত্যাকাণ্ডে সঙ্গে যারা জড়িত থাকুক তাদের আইনের আওতায় আনা হবে।

            জামালপুরে সাংবাদিক গোলাম রব্বানী নাদিমকে পিটিয়ে হত্যার প্রতিবাদে উত্তাল সারা দেশের সাংবাদিকরা। সারা দেশে বিক্ষোভ, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে। এসব কর্মসূচি থেকে নাদিম হত্যায় জড়িতদের গ্রেপ্তারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেয়া হয়। আলটিমেটাম না মানা হলে দেশজুড়ে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছে সাংবাদিকরা। শুক্রবার সারা দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় নাদিম হত্যার প্রতিবাদে এসব কর্মসূচি পালন করা হয়। পাশাপাশি সারা দেশের সাংবাদিক সংগঠনগুলো এ হত্যার বিচার দাবি করে বিবৃতি দিয়েছে।

         নড়াইল প্রেসক্লাব:জামালপুরের বকশীগঞ্জে সন্ত্রাসীদের হামলায় একাত্তর টেলিভিশনের উপজেলা প্রতিনিধি বাংলানিউজ টুয়েন্টিফোর ডটকম এর জামালপুর প্রতিনিধি গোলাম রব্বানী নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়। শুক্রবার (১৬ জুন) দুপুর ১২ টায় নড়াইল সাংবাদিক সমাজ এর ব্যানারে প্রেসক্লাব চত্বরে এ বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এ সময় বক্তারা অবিলম্বে দোষীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনার জোর দাবি জানান। ঘণ্টাব্যাপি এ মানববন্ধনে নাদিম হত্যার বিচার চেয়ে বক্তব্য দেন নীলকণ্ঠের সম্পাদক কাজী হাফিজুর রহমান, সাংবাদিক মলয় কান্তি নন্দি, কার্তিক দাস, সাংবাদিক সাইফুল ইসলাম তুহিন, সাংবাদিক এডভোকেট আলমগীর সিদ্দীকী, বাংলানিউজ টুয়েন্টিফোর নড়াইল জেলা প্রতিনিধি এম এম ওমর ফারুক প্রমুখ।

            দিনাজপুর প্রেসক্লাব: দিনাজপুর প্রেস ক্লাবের সামনে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর জেলা প্রতিনিধি ও ৭১ টিভির বকশীগঞ্জের সংবাদদাতা গোলাম রাব্বানী নাদিমকে হত্যার প্রতিবাদে মানববন্ধন আয়োজন করা হয়। শুক্রবার (১৬ জুন) সকালে দিনাজপুর প্রেস ক্লাবের সামনে সাংবাদিক নাদিমকে হত্যার প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। ঘণ্টাব্যাপী এই মানবন্ধনে বক্তরা বলেন, বর্তমানে দেশের চতুর্থ স্তম্ভ বলা হয় গণমাধ্যেম। কিন্তু তা শুধু নামে। প্রকৃত পক্ষে তার কোনো মূল্যায়ন হয় না। সাংবাদিকদের নেই কোন নিরাপত্তা। সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম যে হত্যাকাণ্ডের শিকার হয়েছে। তা সম্পূর্ণরূপে পূর্ব পরিকল্পিত। তার ওপর হামলার যে ঘটনা তা সিসি ক্যামেরার ফুটেজ পাওয়া গেছে। বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চেয়ারম্যান মাহামুদুল আলম বাবুর বিরুদ্ধে ধারাবাহিক নিউজ সংক্রান্ত জেরে এর আগেও তিনি হামলার শিকার হয়েছিলেন। তিনি সে সময় জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রধানমন্ত্রীর নিকট নিজের ও পরিবারের নিরাপত্তা চেয়েছিলেন। কিন্তু তারপরেও আমরা হারিয়ে ফেললাম তাকে। তাকে শেষে জীবন দিতে হলো। এ সময় বক্তারা নাদিম হত্যায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে বিচারকার্য শুরু না করলে কঠোর আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন। মানববন্ধনে হুঁশিয়ারি দিয়ে আরও জানানো হয়, সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার খুনিদের গ্রেফতার ও বিচারকার্য দ্রুত শুরু না করলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। মানববন্ধেনে দিনাজপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সময় টিভির প্রতিনিধি গোলাম নবী দুলাল, সাবেক সভাপতি ও একুশে টিভির প্রতিনিধি চিত্ত ঘোষ, ৭১ টিভির প্রতিনিধি কঙ্কন কর্মকার, বিশিষ্ট লেখক ও গবেষক আজহারুল আজাদ জুয়েল, চ্যানেল২৪ এর স্টাফ রিপোর্টার বিপুল সরকার সানি, বাংলানিউজ টোয়েন্টিফোরের জেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান, দৈনিক দেশ রূপান্তরের জেলা প্রতিনিধি কুরবান আলী, সংবাদ প্রকাশের জেলা প্রতিনিধি বিজন কুমার দাস প্রমুখ উপস্থিত ছিলেন।

            সাতক্ষীরা প্রেসক্লাব: সাংবাদিক নাদিম হত্যার প্রতিবাদ ও হত্যাকারীদের শাস্তির দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন করেছে সাতক্ষীরা প্রেসক্লাবের সাংবাদিকরা। শুক্রবার (১৬ জুন) সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জী, কালিদাস রায়, শেখ শওকত হোসেন, ফরিদ হোসেন ময়না, হাফিজুর রহমান মাছুম, আকরামুল ইসলাম, রেজাউল ইসলামসহ আরও অনেকে। মানববন্ধন পরিচালনা করেন সাংবাদিক বেলাল হোসেন। সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, টানা আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকার পরও এখন দেশে সুশাসন নেই। জামালপুর সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান মাহামুদুল আলম বাবুর নেতৃত্বে ৭১ টিভির সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে পিটিয়ে নির্মমভাবে হত্যা করা হয়েছে। সাংবাদিক হত্যার বিচার না হওয়ায় অপরাধীরা এখন বেপরোয়া। সাংবাদিকরা আরও বলেন, অপরাধীদের কোন দল নেই। তাদের পরিচয় তারা অপরাধী। আমরা চাই এ আ.লীগ নেতাকে গ্রেফতারসহ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি। মানববন্ধনে উপজেলার সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

            সিলেট প্রেসক্লাব: সন্ত্রাসী হামলায় বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট গোলাম রাব্বানী নাদিমকে হত্যার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সিলেট প্রেসক্লাব। বৃহস্পতিবার (১৫ জুন) এক বিবৃতিতে সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী ও সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো: রেনু ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন। সিলেট প্রেসক্লাবের পাঠাগারও প্রকাশনা সম্পাদক কবির আহমদের সই করা বিবৃতিতে নেতারা হামলাকারী সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেপ্তার ও আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

            ফতুল্লা রিপোর্টার্স ক্লাব: সন্ত্রাসী হামলায় বাংলানিউজ টোয়েন্টিফোরডটকমের জামালপুর জেলা প্রতিনিধি ও একাত্তর টিভির বকশীগঞ্জ উপজেলা প্রতিনিধি গোলাম রব্বানি নাদিম নিহতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ফতুল্লা রিপোর্টার্স ক্লাব। সংগঠনটির সভাপতি কাজি আনিসুর রহমান ও সাধারণ সম্পাদক মো: মনির হোসেন ক্ষোভ ও নিন্দা জানিয়ে এক বিবৃতিতে হামলাকারী সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেপ্তার ও আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। তারা আরও বলেন, সমাজের অসংগতি তুলে ধরা সাংবাদিকদের কাজ। এমন মহতি এবং গুরুত্বপূর্ণ কাজ করতে গিয়ে বারবার সাংবাদিকরা হত্যার শিকার হচ্ছেন। তাই সাংবাদিক নাদিমসহ অতীতে যত সাংবাদিক হত্যার শিকার হয়েছেন, তাদের খুনিদের আইনের আওতায় এনে কঠিন শাস্তি দেওয়ার দাবি জানাই।
শেরপুর প্রেসক্লাব: বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট গোলাম রাব্বানী নাদিমকে নৃশংস হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদে জানিয়েছে শেরপুর জেলা প্রেসক্লাব। এছাড়া নাদিম হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে। শুক্রবার (১৬ জুন) সন্ধ্যার দিকে শেরপুর প্রেসক্লাব মিলনায়তনে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হবে। সভা থেকে পরবর্তী কর্মসূচির ঘোষণা করা হবে। প্রতিবাদ সভায় সব গণমাধ্যমকর্মীদের উপস্থিত থাকার জন্য শেরপুর প্রেসক্লাবের পক্ষ অনুরোধ জানানো হয়েছে।

                চাঁদপুর প্রেসক্লাব: দুর্বৃত্তদের হামলায় বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট গোলাম রাব্বানী নাদিম হত্যাকাণ্ডের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চাঁদপুর প্রেসক্লাব, চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরাম ও বাংলাদেশ ফটো জার্নালিস্ট চাঁদপুর জেলা শাখা। বৃহস্পতিবার (১৫ জুন) রাতে এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছেন চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহ ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান সুমন। এছাড়াও ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে পৃথক বিবৃতি দিয়েছেন চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি আল-ইমরান শোভন ও সাধারণ সম্পাদক কাদের পলাশ এবং ফটো জার্নালিস্ট চাঁদপুর জেলা শাখার সভাপতি এমএ লতিফ ও সাধারণ সম্পাদক শাওন পাটওয়ারী। বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, সংবাদ প্রকাশের জেরে বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট গোলাম রাব্বানী নাদিমকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। এ হত্যার ঘটনায় অভিযুক্তদের গ্রেপ্তার করে আইনের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি দিতে হবে। ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তারে আইনি পদক্ষেপ গ্রহণে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহবান জানান নেতারা। এদিকে গোলাম রাব্বানী নাদিম হত্যার প্রতিবাদে চাঁদপুর প্রেসক্লাব ও জেলা সদরে কর্মরত সকল পর্যায়ের সাংবাদিকদের আহবানে কর্মসূচি ঘোষণা করা হয়েছে। শনিবার (১৭ জুন) সুবিধাজনক সময়ে চাঁদপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালিত হবে।

            ফতুল্লা প্রেসক্লাব: বাংলা নিউজ ২৪.ডটকম এর জামালপুরের জেলা প্রতিনিধি ও দৈনিক মানবজমিনের বকশীগঞ্জ উপজেলা প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিম দুর্বৃত্তদের হামলায় নিহত হওয়ার ঘটনায় ফতুল্লা প্রেস ক্লাব তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। গোলাম রাব্বানী নাদিমের উপর হামলা মানে সত্য সাংবাদিকতার কন্ঠ রোধ করার সামিল। ফতুল্লা প্রেস ক্লাবের সভাপতি আব্দুর রহিম ও সাধারণ সম্পাদক নিয়াজ মোহাম্মদ মাসুম ক্লাবের সকল সদস্যদের পক্ষ থেকে ন্যাক্কার জনক এ ঘটনার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি খুনিদের চিহ্নিত করে দ্রুত গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

            নারায়ণগঞ্জ প্রেসক্লাব: বাংলানিউজ ২৪ ডট কম এর জামালপুরের জেলা প্রতিনিধি ও দৈনিক মানবজমিনের বকশীগঞ্জ উপজেলা প্রতিনিধি গোলাম রাব্বানী নাদিম দুর্বৃত্তদের হামলায় নিহত হওয়ার ঘটনায় নারায়ণগঞ্জ প্রেসক্লাব তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। গোলাম রাব্বানী নাদিমের উপর হামলা মানে সত্য সাংবাদিকতার কন্ঠ রোধ করার সামিল। নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি আরিফ আলম দীপু ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জীবন ক্লাবের সব সদস্যদের পক্ষ থেকে ন্যাক্কার জনক এই ঘটনার তীব্র নিন্দা জানানোর পাশাপাশি খুনিদের চিহ্নিত করে দ্রুত গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। সে সঙ্গে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা এবং নিহতের রুহের মাগফেরাত কামনা করেন।

            রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে): জামালপুরে দুর্বৃত্তদের হামলায় বাংলানিউজটোয়েন্টিফোর.কমের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট গোলাম রাব্বানী নাদিম নিহতের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)। আরইউজে নেতারা নৃশংস এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে। না হলে আগামীতে কঠোর কর্মসূচি পালন করা হবে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। আরইউজে নেতারা বাংলানিউজের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম নিহতের ঘটনার প্রতিবাদে ও হামলাকারীদের গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আগামী শনিবার (১৭ জুন) দুপুর ১২ টায় রাজশাহী সাংবাদিক ইউনিয়নের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে। বৃহস্পতিবার (১৫ জুন) সন্ধ্যায় এক বিবৃতিতে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক তানজিমুল হক বলেন, বাংলানিউজের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম নিহতের ঘটনা আমাদের হতবাক করেছে। নৃশংস এ হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত তাদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানাচ্ছি। বিশেষ করে এ ঘটনার মূলহোতা জামালপুরের সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু ও তার সহযোগীদের দ্রুত গ্রেপ্তার করতে হবে। আর গ্রেপ্তারের পর তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। না হলে রাজশাহীতে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। নেতারা একই দাবিতে আগামী শনিবার দুপুর ১২টায় রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করার ঘোষণা দেন। ইউনিয়নের সব সদস্যসহ রাজশাহীতে কর্মরত সাংবাদিকদের উক্ত মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

            লালমনিরহাট বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ): জামালপুরে দুর্বৃত্তদের হামলায় বাংলানিউজটোয়েন্টিফোর ডটকমের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট গোলাম রাব্বানী নাদিম খুনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) লালমনিরহাট জেলা শাখা। নৃশংস এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে নেতারা। তা না হলে আগামীতে কঠোর কর্মসূচি পালন করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। বিএমএসএফ নেতারা নাদিম হত্যা ঘটনার প্রতিবাদে ও হামলাকারীদের গ্রেপ্তার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আগামী শনিবার (১৭ জুন) দুপুরে জেলার মধ্যস্থল কালীগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে। বৃহস্পতিবার (১৫ জুন) সন্ধ্যায় এক বিবৃতিতে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) লালমনিরহাট জেলা শাখার সভাপতি খোরশেদ আলম সাগর ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান সাজু বলেন, বাংলানিউজের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যা ঘটনা আমাদের হতবাক করেছে। নৃশংস এ হত্যাকাণ্ডের সঙ্গে যারা জড়িত তাদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানাচ্ছি। তিনি বলেন, বিশেষ করে এ ঘটনার মূলহোতা জামালপুরের সাধুরপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু ও তার সহযোগীদের দ্রুত গ্রেপ্তার করতে হবে। আর গ্রেপ্তারের পর তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। না হলে লালমনিরহাটে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। এছাড়া আরইউজে নেতারা নিহত সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমের পরিবার ও স্বজনদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। নেতারা একই দাবিতে আগামী শনিবার দুপুরে কালীগঞ্জ প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করার ঘোষণা দেন। বিএমএসএফ এর সকল সদস্যসহ লালমনিরহাট জেলায় কর্মরত সাংবাদিকদের মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

            কলামিস্ট ফোরাম অফ বাংলাদেশ (সিএফবি): জামালপুরের সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমকে হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কলামিস্ট ফোরাম অফ বাংলাদেশ (সিএফবি)। একই সঙ্গে এ হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত গ্রেফতার করে বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি। শুক্রবার সকালে পল্টন কার্য নির্বাহী কমিটির পক্ষে সংগঠনের সভাপতি এবং ওয়ার্ড ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী ও সেক্রেটারী জেনারেল কলামিস্ট মীর আব্দুল আলীম এ দাবি জানান। কলামিস্ট ফোরাম অফ বাংলাদেশ সিএফবির নেতারা বিবৃতিতে বলেন, প্রায় এক যুগেও সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচারসহ অধিকাংশ সাংবাদিক হত্যার বিচার সম্পন্ন হয়নি। ধারাবাহিক ভাবে সাংবাদিক হত্যা ও নির্যাতনের বিচার না হওয়ায় খুনি সন্ত্রাসীরা বেপরোয়া হয়ে উঠেছে। সিএফবি নাদিমসহ সব সাংবাদিক হত্যার বিচার দ্রুত নিশ্চিত করার জোর দাবি জানিয়েছে।

            সাংবাদিক নাদিম হত্যার বিচার দাবিতে বিবৃতি ডিআরইউ: জামালপুরে বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রাব্বানি নাদিমকে পিটিয়ে  হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। একই সঙ্গে এ হত্যাকাণ্ডে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায় সংগঠনটি। বৃহস্পতিবার (১৫ জুন) ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সংগঠনের সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল এ দাবি জানান। ডিআরইউ নেতারা বিবৃতিতে বলেন, প্রায় এক যুগে আমরা সাংবাদিক দম্পতি সাগর রুনি হত্যার বিচার পাইনি। এছাড়া অধিকাংশ সাংবাদিক হত্যার বিচার সম্পন্ন হয়নি। এ নিয়ে সাংবাদিক সমাজসহ সারা দেশের মানুষের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। ধারাবাহিকভাবে সাংবাদিক হত্যা ও নির্যাতনের বিচার না হওয়ায় খুনি সন্ত্রাসীরা বেপরোয়া হয়ে উঠেছে। আমরা নাদিমসহ সব সাংবাদিক হত্যার বিচার দ্রুত নিশ্চিত করার জোর দাবি জানাচ্ছি।

            বিএনপি নিন্দা ও প্রতিবাদ: বাংলানিউজটোয়েন্টিফোর ডটকমের জামালপুর জেলা প্রতিনিধি সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার (১৬ জুন) এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, স্বৈরাচার সরকারের হাতে দেশের মানুষের জান-মালের কোনো নিরাপত্তা নেই। তাদের হাত থেকে নারী-পুরুষসহ কেউই রক্ষা পাচ্ছে না। রেহাই পাচ্ছে না গণমাধ্যমের সাংবাদিকরাও। মানুষের জীবন এখন চরম নিরাপত্তাহীন। বর্তমান সরকারের আমলে অর্ধশতাধিক সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন জানিয়ে মির্জা ফখরুল বলেন, ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের সমালোচনা করলে, তাদের দুর্নীতির খবর প্রকাশ করলেই নেমে আসে সহিংস আক্রমণ। এই সরকারের আমলে অর্ধশতাধিক সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার এবং অসংখ্য সাংবাদিক মামলা-হামলার শিকার হয়েছেন। এক যুগেও সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার হয়নি। এছাড়াও অসংখ্য সাংবাদিক হত্যা ও নির্যাতনের বিচার না হওয়ায় একের পর এক হত্যাকাণ্ডের ঘটনা ঘটে চলেছে উল্লেখ করে বিএনপি নেতা বলেন, দেশে গণতন্ত্র ও আইনের শাসন থাকলে এই ধরণের ঘটনার পুনরাবৃত্তি ঘটতো না। দুর্নীতি ও দুঃশাসনের কবলে গোটা দেশই এখন দুর্বিষহ কারাগারে পরিণত হয়েছে। দেশের মানুষ এখন একদলীয় কর্তৃত্ববাদী শাসনে বন্দী। এই সরকারের নির্মম নিষ্পেষণ থেকে রক্ষা পেতে মানুষকে ঐক্যবদ্ধভাবে রাজপথে নেমে আসা ছাড়া কোনো বিকল্প নেই। শোক প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, আমি সন্ত্রাসী হামলায় নিহত সাংবাদিক নাদিমের রুহের মাগফেরাত কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। একই সঙ্গে তার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি। সাংবাদিক নাদিম গত ১৪ জুন দিবাগত রাত ১০টায় পেশাগত কাজ শেষে বাড়ি ফেরার পথে বকশীগঞ্জ উপজেলার পাথাটিয়া এলাকায় ক্ষমতাসীন দলের সন্ত্রাসীদের হামলায় গুরুতর আহত হন। পরে বৃহস্পতিবার (১৫ জুন) বেলা পৌনে ৩টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন তার মৃত্যু হয়।

            গণফোরাম নিন্দা ও প্রতিবাদ: জামালপুরে সন্ত্রাসীদের হাতে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গণফোরাম (একাংশ)। তারা অতি দ্রুত অপরাধীদের এবং মূলহোতাকে গ্রেপ্তার করে শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছে। শুক্রবার দলের সভাপতি মোস্তফা মোহসীন মন্টু ও সাধারণ সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী এক যৌথ বিবৃতিতে বলেন, বিচারহীনতা সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলাকে উৎসাহী করছে। বিশেষভাবে এত বছর ধরে সাগর-রুনি হত্যা মামলা নিয়ে টালবাহানা এবং সরকারের অপকর্মের বিরুদ্ধে যেকোনো নিউজ প্রচার করলে সাংবাদিকদের ওপর নিপীড়ন ও হেনস্থা অপরাধীদের সুযোগ করে দিচ্ছে। গণফোরামের দুই নেতা বিবৃতিতে আরও বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারে ভয় পেয়ে এ কর্তৃত্ববাদী আওয়ামী লীগ সরকারের সাংবাদিকদের ওপর ডিজিটাল সিকিউরিটি আইনসহ বিভিন্ন হামলা-মামলা সাংবাদিকদের ওপর এমন ঘৃণ্য সন্ত্রাসী হামলার জন্য দায়ী। দেশে আওয়ামী দুঃশাসনে গণতন্ত্র নেই, আইনের শাসন নেই, সাংবাদিকদের জীবনের নিরাপত্তা নেই এমনকি সমগ্র জাতি জীবনের নিরাপত্তাহীনতায় ভুগছে। মোস্তফা মোহসীন মন্টু ও সুব্রত চৌধুরী অবিলম্বে সাংবাদিক গোলাম রাব্বানী নাদিমের হত্যাকারী এবং পরিকল্পনাকারীদের চিহ্নিত করে গ্রেপ্তার ও দ্রুত বিচারের দাবি জানান। পাশাপাশি সাংবাদিকদের ওপর হামলা-মামলা, নির্যাতন-নিপীড়ন বন্ধ এবং পেশাগত কাজে পরিপূর্ণ নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান।

            টিআইবি নিন্দা ও প্রতিবাদ: সাংবাদিকদের ওপর হামলা নির্যাতন ও হত্যা স্বাভাবিকতায় পরিণত হয়েছে। শুক্রবার এক বিবৃতিতে এমন মন্তব্য করেছে সংস্থাটি। বিবৃতিতে সাংবাদিক গোলাম রব্বানি হত্যাকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে এর সুষ্ঠু তদন্ত ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের মাধ্যমে সাংবাদিকদের সুরক্ষায় সরকারের সদিচ্ছার উদাহরণ তৈরির আহ্বান জানানো হয়েছে। ক্ষমতাশালীদের অনিয়ম-দুর্নীতির সংবাদ প্রকাশ করার জেরে বাংলাদেশে সাংবাদিকদের ওপর অব্যাহত হামলা-মামলা-নির্যাতন ও হত্যা স্বাভাবিকতায় পরিণত হয়েছে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। শুক্রবার এক বিবৃতিতে এমন মন্তব্য করেছে সংস্থাটি। বিবৃতিতে সাংবাদিক গোলাম রব্বানি হত্যাকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে এর সুষ্ঠু তদন্ত ও জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের মাধ্যমে সাংবাদিকদের সুরক্ষায় সরকারের সদিচ্ছার উদাহরণ তৈরির আহ্বান জানানো হয়েছে।

            বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, অনিয়ম, অন্যায় নিয়ে সংবাদ প্রকাশ হলে সংশ্লিষ্ট ক্ষমতাবান ও তাদের যোগসাজসকারী কর্তৃক সাংবাদিকের ওপর হামলা-নির্যাতন, আটক, গুম ও এমনকি হত্যা এখন নিয়মিত হয়ে উঠেছে। সাম্প্রতিককালে সাংবাদিকদের ওপর সংঘঠিত বিভিন্ন হামলা, মামলা ও নির্যাতনের প্রতিরোধে প্রশাসনিক ও আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সাফল্যের ঘাটতি, নির্লিপ্ততা এবং কোনো কোনো ক্ষেত্রে তাদের একাংশের প্রচ্ছন্ন সমর্থন পাওয়ায় হামলাকারীরা বেপরোয়া হয়ে উঠছে, যার সর্বশেষ নিদর্শন জামালপুরে সাংবাদিক গোলাম রব্বানি হত্যাকাণ্ড। বিবৃতিতে আরও বলা হয়, এ হত্যাকাণ্ড প্রমাণ করে, জাতীয় থেকে স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধিসহ বিভিন্নভাবে ক্ষমতাধররা নিজেদের দুর্নীতি-অন্যায় লুকিয়ে রাখতে কতটা বেপরোয়া হয়ে উঠেছেন। পাশাপাশি সাংবাদিক নির্যাতনের জন্য যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী, তারা কোনোভাবে ক্ষমতার সঙ্গে সংশ্লিষ্ট হলেই বিচারহীনতা ভোগ করবেন, এমন পরিবেশ তৈরি করা হয়েছে। বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচক-২০২৩ এর তথ্য উল্লেখ করে বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, গত দুই বছরে বাংলাদেশ (গণমাধ্যম সূচকে) ১১ ধাপ ও ১৪ বছরে  ৪২ ধাপ নিচে নেমেছে। যে বিষয়গুলোর ওপর এ সূচক নির্ধারিত হয়, তার অন্যতম একটি বিষয় হলো সাংবাদিকের নিরাপত্তা। আর ঠিক সেখানে বাংলাদেশের স্কোর হতাশাজনকভাবে কম। ইফতেখারুজ্জামান আরও বলেন, সাংবাদিক নির্যাতন করলে এমনকি হত্যা করলেও যে কোনো শাস্তি হয় না, এমন ধারণা এক প্রকার প্রতিষ্ঠিত হয়ে গেছে। সাগর-রুনি হত্যাকাণ্ড থেকে শুরু করে সর্বশেষ জামালপুরে গোলাম রব্বানি হত্যাকাণ্ডের মাধ্যমে এমন ধারণাও প্রতিষ্ঠিত হওয়া অমূলক নয় যে, গণমাধ্যমের কণ্ঠস্বর রোধে যে কোনো কিছু করা যায়। যার মোক্ষম হাতিয়ার হিসেবে ডিজিটাল নিরাপত্তা আইন তো রয়েছে। এ অবস্থায় বিদ্যমান পরিস্থিতিতে গোলাম রব্বানিসহ সব সাংবাদিক হত্যা ও নির্যাতনের সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েঅবিলম্বে ‘নিবর্তনমূলক’ ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার দাবি জানানো হয় বিবৃতিতে।

            সাংবাদিক গোলাম রাব্বানি নাদিম বাংলানিউজ টোয়েন্টি ফোর ডটকমের জামালপুর জেলা প্রতিনিধি। পাশাপাশি তিনি জেলার বকশীগঞ্জ উপজেলার দৈনিক মানবজমিন ও ৭১ টিভির প্রতিনিধি। বুধবার (১৪ জুন) রাত সাড়ে ১০ টার দিকে বকশীগঞ্জ পৌরসভার পাটহাটি এলাকায় হামলার শিকার হন বাংলানিউজটোয়েন্টিফোর.কমের জামালপুর জেলা প্রতিনিধি গোলাম রব্বানী নাদিম। বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়ন চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু ও তার ছেলে রিফাতসহ তাকে ১০-১২ জন দুর্বৃত্ত পিটিয়ে আহত করেন। পরে স্থানীয় এক সাংবাদিকসহ কয়েকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠান। পরে রাত দেড়টার দিকে তাকে জামালপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে অবস্থার অবনতি হওয়ায় বৃহস্পতিবার (১৫ জুন) সকালে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। বৃহস্পতিবার দুপুর আড়াইটার দিকে সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার দুপুরে সাংবাদিক গোলাম রব্বানীর নাদিমের মৃত্যু হয়। বৃহস্পতিবার রাতে ১০টার দিকে মমেক হাসপাতাল থেকে আইনি প্রক্রিয়ায় শেষে বকশীগঞ্জে তার মরদেহ বাড়িতে নিয়ে আসা হয়। শুক্রবার (১৬ জুন) সকাল ১০টায় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

খবরটি 362 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen