বিশেষ খবর ডেস্ক: বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, ভারত ও বাংলাদেশের পাশাপাশি অন্যান্য প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাণিজ্য ও পরিবহন সংযোগের উন্নতি শুধুমাত্র দুই দেশের জন্যই নয় সমগ্র অঞ্চলের জন্য একটি গেম-চেঞ্জার হতে পারে। তিনি বলেন, বর্তমানে দু’েদশের মধ্যে বাণিজ্যের বড় চ্যালেঞ্জ হল উচ্চ ব্যয়, কারণ বেশিরভাগ বাণিজ্য হয় স্থলপথে, যা অদক্ষ এবং পরিবেশবান্ধব নয়। একটি ট্রাক ১৫ টনের বেশি পণ্য বহন করতে পারে না এবং তাও বেশিরভাগই একটি স্থলপথ ব্যবহার করে।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের আগে গতকাল রাজধানীর একটি হোটেলে সম্পাদক পরিষদের সঙ্গে মতবিনিময় সভায় দোরাইস্বামী বলেন, বাণিজ্য এত ব্যয়বহুল এবং এত কঠিন হওয়ার এটি একটি কারণ। তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক এবং উপ-আঞ্চলিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ ও ভারত স্থলসীমানা ও সামুদ্রিক বিরোধসহ অনেক বড় সমস্যা সমাধান করেছে এবং সম্পর্ক ২০ বছর আগের তুলনায় অনেক বেশি পরিপক্ক। দোরাইস্বামী লজিস্টিক সহজীকরণের পাশাপাশি বাণিজ্য রুটগুলোকে বৈচিত্র্যময় করার পরামর্শ দিয়েছেন, যা নদী, সমুদ্র এবং রেল হতে পারে যা কম খরচে এবং পরিবেশবান্ধব। ভারত বাংলাদেশকে নেপাল ও ভুটানের মতো তৃতীয় দেশে রফতানির জন্য ভারতীয় বন্দর ও রেলপথ ব্যবহার করার অনুমতি দিতেও ইচ্ছুক। ভারতীয় রাষ্ট্রদূত বলেন, আঞ্চলিক দেশগুলোর বৃহত্তর কল্যাণে উপ-আঞ্চলিকতা সময়ের প্রয়োজন। তিনি বলেন, এটা গুরুত্বপূর্ণ যে, আমরা বৃহত্তর বন্দর, জ্বালানি এবং অর্থনৈতিক আন্তঃসংযোগের দিকে নজর রাখি যেগুলোতে অন্তত চার থেকে পাঁচটি দেশ ইচ্ছুক। বিমসটেক হল এটি পৌঁছানোর জন্য এমন একটি প্রচেষ্টা তিনি বলেন। এর জন্য পরিকাঠামো পুরোপুরি প্রস্তুত নয়। উদাহরণস্বরূপ, জ্বালানি সংযোগ একটি দীর্ঘমেয়াদী যা ভারত খুব আগ্রহী, কিন্তু এটি ঘটতে হলে ট্রান্সমিশন সংযোগ স্থাপন করা উচিত। বিদ্যমান কানেক্টিভিটি ইতোমধ্যেই সম্পূর্ণ বুক করা হয়েছে। বর্তমানে, ভারতীয় গ্রিড থেকে প্রায় ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের জন্য বহরমপুর থেকে ভেড়ামারা পর্যন্ত সংযোগ লাইন রয়েছে। আরেকটি প্রায় ১১৬০ মেগাওয়াট আসে ত্রিপুরা থেকে। এসব লাইন ছাড়া অন্য কোনো সংযোগ নেই।
দোরাইস্বামী বলেছেন, ভারত সিনক্রোনাইজড গ্রিড সংযোগ বিকাশে খুব আগ্রহী, যা নির্বিঘ্নে গ্রিডের স্থিতিশীলতা নিশ্চিত করবে। সেক্ষেত্রে নবায়নযোগ্য জ্বালানিসহ বিনিয়োগও আসবে। এটি ভুটান ও নেপাল থেকেও নিরবচ্ছিন্ন বিদ্যুতের সুযোগ দেবে। তিনি বলেন, ভারত ও নেপালে বর্তমানে পারস্পরিক মোটর গাড়ির চুক্তি রয়েছে, অন্যদিকে ভুটানের অ-পারস্পরিক মোটর গাড়ির চুক্তি রয়েছে। নেপাল এবং ভুটানের জন্য নেট সুবিধা তুলনামূলকভাবে কম। তবে, বাংলাদেশ ও ভারতের জন্য, ট্রান্সপোর্ট কানেক্টিভিটি বেনিফিট খোলা বিশাল, দোরাইস্বামী বলেছেন।
‘সুতরাং, আমাদের যদি যাত্রী ও পণ্যবাহী যানবাহনের জন্য পরিবহন সংযোগ থাকে তবে আমরা তা বাংলাদেশ ও ভারত উভয়ের সুবিধার জন্যই করব। আপনার স্থল সীমান্তের নব্বই শতাংশ আমাদের সাথে রয়েছে। সুতরাং, এটি সমগ্র উপ-পরিবহন যোগাযোগের জন্য অঞ্চল উন্মুক্ত করবে’।
বর্তমানে বাংলাদেশ ও ভারতের মধ্যে সরাসরি শিপিং কানেক্টিভিটি নেই উল্লেখ করে তিনি যোগ করেন যে, এ কানেক্টিভিটি আরো অনেক বেশি সম্প্রসারিত করা যেতে পারে, যেমন মেরিটাইম কানেক্টিভিটি। তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে যেসব পণ্য সমুদ্রপথে যেতে হয় সেগুলো বন্দর ক্লাং বা সিঙ্গাপুর বা কলম্বো দিয়ে যায়। এটা হাস্যকর’ তিনি বলেন। দোরাইস্বামী বলেন, এটা গুরুত্বপূর্ণ যে, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের বর্ণনা সবসময় সঠিক।
আলোচনা সঞ্চালনা করেন ডেইলি স্টার সম্পাদক ও সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনাম। প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান, নিউ এজ সম্পাদক নুরুল কবির, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, সমকাল সম্পাদক মোজাম্মেল হোসেন, বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, সংবাদ সম্পাদক আলতামাশ কবির এবং ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

খবরটি 344 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen