আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে চলমান সামরিক অভিযানে এবার রুশ বাহিনীর সঙ্গে যোগ দিয়েছে রাশিয়ার উত্তর ককেশাস পার্বত্য এলাকার স্বায়ত্বশাসিত অঞ্চল চেচনিয়ার যোদ্ধারা। চেচেন নেতা রমজান কাদিরভ শনিবার এক ভিডিওবার্তায় এ তথ্য জানিয়েছেন।

            রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ট মিত্র হিসেবে পরিচিত রমজান কাদিরভ ভিডিওবার্তায় বলেন, চেচেন যোদ্ধারা ইউক্রেনে চলামান অভিযানে রুশ বাহিনীর সঙ্গে একাত্মতা ঘোষণা করে যোগ দিয়েছে। তারা ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ বাহিনীর সঙ্গে যৌথভাবে অভিযানে অংশ নেবে এবং তাদের নির্দেশ দেওয়া হয়েছে, যতদূর সম্ভব হত্যা এড়িয়ে চলতে। ইউক্রেন প্রশ্নে প্রেসিডেন্ট (পুতিন) সঠিক সিদ্ধান্ত নিয়েছেন এবং আমরা অবশ্যই তার নির্দেশ মেনে চলব, যে কোনো পরিস্থিতিতে। ইতোমধ্যে কোনো প্রাণহানি ছাড়াই চেচেন বাহিনী ইউক্রেনের একটি সামরিক স্থাপনা দখল করেছে ভিডিওবার্তায় উল্লেখ করেন রমজান কাদিরভ।

            ঠিক কতজন চেচেন যোদ্ধা রুশ বাহিনীতে যোগ দিয়েছেন, ভিডিবার্তায় তা বলেননি কাদিরভ। দেশটির রাষ্ট্রায়ত্ব টেলিভিশন চ্যানেল আরটি জানিয়েছে ১২ হাজারের কিছু বেশি যোদ্ধা বর্তমানে রুশ বাহিনীতে আছেন। রাশিয়ার যেসব আঞ্চলিক নেতা পুতিনের সবচেয়ে ঘনিষ্ঠ, রমজান কাদিরভ তাদের মধ্যে অন্যতম। রাশিয়ায় তিনি ‘পুতিনের পদাতিক সৈনিক’ নামে পরিচিত। সূত্র: রয়টার্স

খবরটি 445 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen