অর্থনীতি ডেস্ক: দেশের সবচেয়ে বড় চিনিকল চুয়াডাঙ্গার দর্শনা কেরু এ্যান্ড কোম্পানির ২০২১-২২ আখ মাড়াই মৌসুমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকেলে আলোচনা সভা, দোয়া মাহফিল শেষে কেইন কেরিয়ারের মধ্যে আখ ফেলে এবারের মাড়াই মওসুম উদ্বোধন করা হয়েছে। চলতি মৌসুমে কেরুর নিজস্ব জমিতে আখ চাষ হয়েছে ৪ হাজার ৬শ ২৭ একর জমিতে। কুষ্টিয়া জগতি চিনিকলের আওতায় চাষ হওয়া ৪ হাজার মেট্রিক টন আখ এ মিলে মাড়াই সম্পর্ণ হবে। এ মাড়াই মৌসুমে ৩০-৩৮ কার্যদিবস মিলটি চালু থাকবে। প্রতিদিন চিনিকলটি ১১শ মেট্রিক টনের বেশি আখ মাড়াই করবে। ৫৫-৬০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে শতকরা ৬ ভাগ চিনি উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ মওসুমে মিল থেকে প্রায় ৩ হাজার ৬শ মেট্রিক টন চিনি উৎপাদন হবে।

প্রতি বছর লোকসানের বোঝা মাথায় নিয়ে কেরু এ্যান্ড কোম্পানি আখ মাড়াই কার্যক্রম শুরু করে। শুধু ডিস্টিলারি বিভাগ থেকে বছরে কোটি কোটি আয় হয়। ডিস্টিলারির রাজস্ব থেকে চিনিকলের লোকসান কাটিয়ে উঠে।

            আখ মাড়াই মৌসুমের উদ্বোধন অনুষ্ঠানে অউিপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, চুয়াডাঙ্গা ২ আসনের সংসদ সদস্য আলি আজগর টগর, জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, কেরু এ্যান্ড কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন প্রমুখ। পরে সম্পর্ণ মিলটি ঘুরে দেখেন মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।

খবরটি 354 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen