জাতীয় ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়ার জন্য বিনিয়োগ পরিবেশকে আরও আকর্ষণীয় করতে হবে। এজন্য সংশ্নিষ্ট সবাইকে সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে কাজ করে যেতে হবে। বৃহস্পতিবার সকালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) গভর্নিং বডির সভার প্রারম্ভিক ভাষণে সরকারপ্রধান এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সভায় অংশ নেন। খবর বাসস, ইউএনবি ও বিডিনিউজের।

শেখ হাসিনা বলেন, আজকে দেশে বিনিয়োগের পরিবেশ থাকলেও করোনাভাইরাসের কারণে সব দেশেরই সমস্যা হচ্ছে। কিন্তু এই সমস্যার মধ্য দিয়েই আমাদের দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করতে হবে। আমরা জাতিসংঘ নির্ধারিত এমডিজি খুব দক্ষতার সঙ্গে বাস্তবায়ন করেছি। এখন এসডিজি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) বাস্তবায়নের প্রচেষ্টা চালাচ্ছি। এ কারণে ইতোমধ্যে আমরা কতগুলো বিষয়ের ওপর গুরুত্ব দিচ্ছি। এর মধ্যে অবকাঠামো উন্নয়ন অন্যতম। অবকাঠামো উন্নয়ন না হলে দেশে কখনও বিনিয়োগ আসতে পারে না। রাস্তাঘাট থেকে শুরু করে নৌপথ, রেলপথ, আকাশপথে যোগাযোগ উন্নত করার জন্য বর্তমান সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছে। তিনি বলেন, দেশের উন্নয়নে বিদ্যুৎ আরেকটি গুরুত্বপূর্ণ খাত। দেশে এক সময় বিদ্যুৎ খাতে সমস্যা ছিল।

প্রধানমন্ত্রী বলেন, তবে আজকে বিদ্যুৎ উদ্বৃত্ত আছে। গ্যাসের সমস্যা সমাধানে উত্তোলনের পাশাপাশি এলএনজি আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিনিয়োগের জন্য যেসব পদক্ষেপ তার সরকার নিয়েছে, এর সুফল মানুষ পেতে শুরু করেছে। বিনিয়োগের ক্ষেত্রে সরকার কর অবকাশের সুবিধা দিয়েছে, সমগ্র বাংলাদেশে একশ’ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উন্নয়ন যাতে একটা জায়গায় না হয়ে সমগ্র বাংলাদেশে হয় সে ব্যবস্থা সরকার নিয়েছে যেখানে দেশি-বিদেশি বিনিয়োগ সহজে করা যাবে এবং শ্রমিকও খুব সহজে পাওয়া যাবে। বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপের ফলে ইতোমধ্যে বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বিনিয়োগকে আরও আকর্ষণীয় করার জন্য ‘বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট’ পরিবর্তিত করোনা পরিস্থিতির কারণে ভার্চুয়াল পদ্ধতিতে করার বিষয়েও প্রধানমন্ত্রী অভিমত ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, পিএমও সচিব তোফাজ্জ্বল হোসেন মিয়া এবং প্রেস সচিব ইহসানুল করিম এ সময় গণভবন প্রান্তে উপস্থিত ছিলেন।

খবরটি 500 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen