আন্তর্জাতিক ডেস্ক: নতুন সরকার গঠনের লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করে এ পদত্যাগপত্র জমা দিয়েছেন মোদি। শরীক দলগুলো বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সঙ্গে থেকে সরকার গঠনের প্রতিশ্রুতি দেওয়ায় পদত্যাগ করেছেন নরেন্দ্র মোদি।

            দেশটির সংবাদ মাধ্যম এনডিটিভি বলেছে, দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় নতুন সরকার গঠনের লক্ষ্যে পুরো মন্ত্রিসভাসহ নিজের পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছেন তিনি। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত সরকার পরিচালনা কাজ চালিয়ে যেতে নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবনে বৈঠক শুরু হয়। এটি ছিল মোদির মন্ত্রিপরিষদের শেষ বৈঠক। এদিকে এনডিএ জ্যেষ্ঠ নেতারা জোটের বৈঠকে অংশ নিতে দিল্লিতে যাত্রা শুরু করেছেন। এনডিএ জোটের এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

            অন্যদিকে দেশটির বিরোধীদল কংগ্রেস নেতৃত্বাধীন জোট ইনডিয়া ২৩৩ আসন পেয়েছে। এর মধ্যে কংগ্রেস এককভাবে পেয়েছে ৯৯ আসন। লোকসভা আসন সংখ্যার হিসাব অনুযায়ী সব কিছু ঠিক থাকলে কেন্দ্রে সরকার গড়বে এনডিএ। নির্বাচনের ফলাফল প্রকাশের একদিন পর দিল্লিতে এখন চলছে মেরুকরণের খেলা। সরকার ভাঙতে গড়তে তৎপর হয়ে উঠেছে দু’পক্ষ। লোকসভার নির্বাচনী ফলাফল নিয়ে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে আলোচনা করতে বৈঠকে বসেন নরেন্দ্র মোদি। এ বৈঠকে দেশটিতে পরবর্তী সরকার গঠনের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে বৈঠকের একাধিক সূত্র জানিয়েছে। বিহারের জনতা দলের (ইউনাইটেড) প্রধান ও সেখানকার মুখ্যমন্ত্রী নীতিশ কুমার এবং অন্ধ্রপ্রদেশের তেলেগু দেশম পার্টির প্রেসিডেন্ট চন্দ্রবাবু নাইডু এনডিএ বৈঠকে যোগ দেবে জানা গেছে।

            ভারতের ৫৪৩ আসনের লোকসভার চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। এ নির্বাচনে নরেন্দ্র মোদির রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। দেশটিতে সরকার গঠনের জন্য ২৭২ আসনের সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন হলে বিজেপি এককভাবে ২৪০ আসন পেয়েছে। এককভাবে সরকার গঠন করতে পারছে না বিজেপি। এখন সরকার গঠনের জন্য এনডিএ জোটের শরীকদের ৫৩ আসনের ওপর নির্ভর করতে হচ্ছে বিজেপিকে। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসনে জয় পেয়েছে।

সূত্র: এনডিটিভি, টেলিগ্রাফ ইন্ডিয়া।

খবরটি 297 বার পঠিত হয়েছে


রাশিয়ার বিশেষ সামরিক অভিযান ইউক্রেনে: যুদ্ধক্ষেত্রে নতুন জেনারেল, রাজধানী কিয়েভসহ ব্যাপক মিসাইল হামল...
সুদানে সামরিক সংঘাত: প্রেসিডেন্ট প্রাসাদ দখলে প্যারামিলিটারি বাহিনী, নিহত বেড়ে প্রায় ২০০, আহত ১৮০০
আফ্রিকার গ্যাবনে সেনা অভ্যুত্থান: সাধারণ মানুষের সমর্থনে জেনারেলকে কাঁধে নিয়ে রাস্তায় বিজয় মিছিল
গ্যাবনের প্রেসিডেন্টের শপথ নিলেন সেনা প্রধান জেনারেল ব্রাইস ওলিগুই এনগুয়েমা
পাকিস্তানে জাতীয় নির্বাচন: পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা ৯৬ টি আসন, পিএমএল-এন ৭৫ টি আসন, পিপলস...
রাশিয়ার হামলা ইউক্রেনকে পেছনে ঠেলে দিচ্ছে: ইউক্রেনের সেনা প্রধান অলেক্সান্ডার সিরস্কি

আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen