স্টাফ রিপোর্টার, বান্দরবান: বান্দরবানে থানচি কলেজে নতুন অনুমোদিত কেন্দ্রে প্রথমবার এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় বিজ্ঞান বিভাগ ব্যতিত ব্যবসা ও মানবিক বিভাগে ৮৩ জন পরীক্ষার্থী মধ্যে ছাত্র ৫৪ জন ও ২৯ জন ছাত্রী অংশগ্রহণ করে। রোববার (৩০ জুন) সকাল ১০ টায় থানচি কলেজে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। থানচি কলেজ প্রতিষ্ঠার ৮ বছর পর মানবিক ও ব্যবসা বিভাগের শিক্ষার্থীরা প্রথমবারের মতো নিজ কলেজে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করছে। এর আগে থানচি কলেজের পরীক্ষার্থী ২০২০ ও ২০২১ সালে রাজস্থলী বাঙ্গাল হালিয়া কলেজে, ২০২২ ও ২০২৩ সালে রুমা সাঙ্গু সরকারি কলেজে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে আসছে। দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। শিক্ষার উন্নয়নে কাজ করছে সরকার। দেশ স্বাধীনতার ৪৭ বছরে থানচি কলেজ ও ৫৪ বছরে শিক্ষা বোর্ডের অনুমোদিত কেন্দ্রে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ পেল শিক্ষার্থীরা।

            এসময় থানচি কলেজ পরীক্ষা কেন্দ্রের তত্ত্বাবধায়ক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ মামুন। এ পরীক্ষা কেন্দ্রের সহকারী সুপার হিসেবে দায়িত্বে আছেন থানচি কলেজের অধ্যক্ষ ধমিনিক ত্রিপুরা। আইনশৃঙ্খলা রক্ষাকারী দায়িত্বে আছেন থানচি থানা অফিসার ইনচার্জ (ওসি) মোঃ জসিম উদ্দিন। এছাড়া অন্যান্য দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

            জানা যায়, ২০১৭ সালে থানচি কলেজ প্রতিষ্ঠা করা হয়। ২০১৮ সালে প্রতিষ্ঠান ও পাঠদান অনুমোদন হয়। এর সাথে ইআইআইএন প্রাপ্ত হয়। এর পর ২০২৪ সালে একাডেমিক স্বীকৃতি লাভ করে। এর সাথে থানচি কলেজে গত ৫ জুন ২০২৪ তারিখে এইচএসসি ও সমমান পরিক্ষা কেন্দ্র ও কেন্দ্র কোড অনুমোদন পেয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম, শিক্ষা বোর্ডের কলেজ মঞ্জুরি কমিটির সুপারিশ ও বোর্ড কমিটি সিদ্ধান্ত মোতাবেক থানচি কলেজকে এইচএসসি পরীক্ষা কেন্দ্র অনুমোদন দেয়।

            থানচি কলেজের অধ্যক্ষ ধমিনিক ত্রিপুরা জানান, থানচি কলেজ প্রতিষ্ঠার পর ১ জুলাই ২০১৭ সালে ২৫ জন ছাত্র ছাত্রী নিয়ে থানচি উপজেলা পরিত্যক্ত অফিস ভবনে ক্লাশ শুরু হয়। অধ্যক্ষ, শিক্ষক ১০ জন ও কর্মচারি ৫ জনসহ ১৬ জন জনবল নিয়ে কলেজ যাত্রা শুরু হয়েছে। বর্তমান অধ্যক্ষ, শিক্ষক ১২ জন ও কর্মচারি ১০ জনসহ ২৩ জন জনবল রয়েছেন। তিনি আরো বলেন, সকলের সহযোগিতায় ও প্রচেষ্টায় থানচি কলেজে এইচএসসি পরীক্ষা কেন্দ্র অনুমোদন পেয়েছি। আমার প্রত্যাশা শিক্ষার্থীরা রেজাল্ট করে কলেজের সম্মান রাখবে।

            গত ২ এপ্রিল এইচএসসি পরীক্ষার সময়সূচি (রুটিন) ঘোষণা করেছে শিক্ষা বোর্ডগুলো। সময়সূচি অনুযায়ী ৩০ জুন বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের মাধ্যমে এইচএসসি পরীক্ষা শুরু হয়। আগামী ১১ আগস্টএইচএসসি ও সমমান পরীক্ষা শেষ হবে। এরপর শুরু হবে ব্যবহারিক পরীক্ষা।

খবরটি 373 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen