জাতীয় ডেস্ক: পাবনা জেলার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে বগুড়া পর্যন্ত উচ্চ ক্ষমতাসম্পন্ন গ্রিড লাইন পরীক্ষামুলক চালু করা হয়। মঙ্গলবার (৩০ এপ্রিল) ৮৯ দশমিক ৯২ কিলোমিটার দীর্ঘ এ গ্রিডে সফলভাবে বিদ্যুৎ সঞ্চালন করেছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। এ অবস্থায় নবনির্মিত ৪০০ কেভি সঞ্চালন লাইনের টাওয়ারে আরোহন, গবাদিপশু বাঁধা, টাওয়ারে রশি বেঁধে কাপড় শুকানো, লাইনের নিচে ও পাশে বাঁশঝাড় ও বড় বৃক্ষাদি রোপণ প্রভৃতি ঝুঁকিপূর্ণ কাজ হতে বিরত থাকার জন্য অনুরোধ করা হচ্ছে। একই সঙ্গে সকলকে ৪০০ কেভি সঞ্চালন লাইন হতে নিরাপদ (উভয় পাশে ২৩ মিটার) দূরত্বে থাকতে অনুরোধ করা যাচ্ছে। উচ্চ ভোল্টেজে বিদ্যুতায়িত উক্ত সঞ্চালন লাইন/ টাওয়ারের সংস্পর্শে এসে কেউ দুর্ঘটনার শিকার হলে সেজন্য পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

            পিজিসিবি সূত্রে জানানো হয়, পাবনা জেলার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র হতে বগুড়া (পশ্চিম) ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র পর্যন্ত ৮৯ দশমিক ৯২ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি সিঙ্গেল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ কাজ শেষ করা হয়েছে। লাইনটি পরীক্ষামূলক চালু করা হবে এবং লাইনটি সার্বক্ষণিকভাবে চালু থাকবে। ১) পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার পাকশী, সলিমপুর ও মুলাডুলি ইউনিয়ন। ২) নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলার গোপালপুর, নগর, মাঝগাঁও ও বড়াইগ্রাম ইউনিয়ন গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়ন এবং সিংড়া উপজেলার চামারী, কলম, চৌগ্রাম ও রামানন্দ খাজুরা ইউনিয়ন। ৩) বগুড়া জেলার নন্দিগ্রাম উপজেলার নন্দিগ্রাম ও ভাটগ্রাম ইউনিয়ন এবং কাহালু উপজেলার জামগ্রাম ইউনিয়ন।

            পিজিসিবি প্রধান প্রকৌশলী ও রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের সঞ্চালন লাইন নির্মাণ প্রকল্পের পরিচালক মাসুদুল ইসলাম বলেন, রূপপুর থেকে বগুড়া পর্যন্ত ৪০০/২৩০ কেভি গ্রিড উপকেন্দ্র পর্যন্ত ৪০০ কেভি সিঙ্গেল সার্কিট সঞ্চালন লাইনে জাতীয় গ্রিড থেকে বিদ্যুৎ সঞ্চালন করা হয় এবং লাইনটি সার্বক্ষণিক চালু থাকবে।

খবরটি 350 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen