বিশেষ খবর ডেস্ক: যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বস তাদের ‘অনূর্ধ্ব-৩০ এশিয়া’ তালিকার নবম সংস্করণ প্রকাশ করেছে। এতে জায়গা করে নিয়েছেন ৯ বাংলাদেশি। এ তালিকায় রয়েছেন আনুশা আলমগীর, মেহেদি স্মরণ, রেদোয়ান আহমেদ, মো. শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী, এমডি তুষার, সুলতান মণি, মুমতাহিনা আনিকা ও ফাহাদ আহমেদ। তারা এশিয়া প্যাসিফিক অঞ্চলে নিজেদের কাজের মাধ্যমে নতুনত্ব এবং পরিবর্তন এনেছেন। বিভিন্ন খাতে অবদান রাখায় এ ৯ বাংলাদেশি তালিকায় জায়গা পেয়েছেন। এশিয়ার ৩০ বছরের নিচের ৩০০ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। যাদের মধ্যে তরুণ উদ্যোক্তা, নেতা ও আবিষ্কারক।

            আনুশা আলমগীর: আনুশা আলমগীর আর্ট ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। লন্ডনের রয়্যাল কলেজ অফ আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রিধারী আনুশা ২০২৩ ভেনিস বিয়েনেলে ১৮ তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র নারী বাংলাদেশি ছিলেন।

            মেহেদি স্মরণ (হ্যালো টাস্ক): হ্যালোটাস্কের সহ-প্রতিষ্ঠাতা মেহেদী স্মরণ কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। তিনি কাজ শুরু করেন ২০১৭ সালের সেপ্টেম্বরে। রোবট ডাকো নামে এটির যাত্রা হলে এখন এটির নাম হ্যালোটাস্ক। প্রথমে অন ডিমান্ড ডেলিভারি দিয়ে শুরু করলে ১৮ সালের ফেব্রুয়ারিতে গৃহকর্মী সেবা চালু করে হ্যালোটাস্ক অ্যাপ্লিকেশন।

            রেদোয়ান আহমেদ: রেদওয়ান আহমেদ একজন পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক। তিনি মিডিয়া, মার্কেটিং এবং বিজ্ঞাপন বিভাগে স্থান হয়েছেন। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে রোহিঙ্গা সংকট এবং পোশাক কারখানার শ্রমিকদের শোষণ নিয়ে প্রতিবেদন।

            মো. শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী এবং এমডি তুষার (দ্রুত লোন): তাদের গঠিত দ্রুতলোন নামের ফিনটেক প্ল্যাটফর্ম বেশ বড় পরিসরে সেবা নিয়ে এসেছে। যার মধ্যে আছে স্থানীয় এমএসএমই (অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি)। এটির লক্ষ্য হলো ঋণ পাওয়ার প্রক্রিয়াকে সহজ করে আনা।

            সুলতান মনি, মুমতাহিনা আনিকা (জাতিক): ফাইন্যান্স অ্যান্ডভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে স্থান পেয়েছেন জাতিকের সহ-প্রতিষ্ঠাতা সুলতান মনি এবং মুমতাহিনা আনিকা। জাতি অন্যান্য কোম্পানিগুলোকে হিসাব বিষয়ক সফটওয়ার এবং হার্ডওয়ার প্রদান করে। কোম্পানিটি ই-কমার্স ওয়েবসাইট তৈরির জন্য ছোট ব্যবসার জন্য টুল ও বানিয়ে থাকে।

            ফাহাদ আহমেদ (উইন্ড অ্যাপ): ‘উইন্ড ডট অ্যাপ’ এর সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ আহমেদ ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে ফোর্বেসের এ তালিকায় জায়গা করে নিয়েছেন। ‘উইন্ড ডট অ্যাপ’ দ্রুত এবং খুব কম খরচে ক্রস-বর্ডার রেমিট্যান্স সুবিধা দেয়। স্টার্ট অ্যাপটি ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে।

সূত্র: ফোর্বস

খবরটি 333 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen