স্বাস্থ্য ডেস্ক: প্রচণ্ড তাপদাহের এ গরমের সঙ্গে লড়তে হলে দরকার প্রচুর শক্তি। না হলে সারা দিন পরিশ্রান্ত ও দুর্বল লাগবে। প্রচণ্ড তাপদাহে শরীরকে প্রচুর শক্তি যোগাবে ও সতেজ রাখবে অনেক কোমল পানীয় খাবার রয়েছে। এ খাদ্য তালিকা থেকে বেছে নিন এ প্রচণ্ড তাপদাহে নিজেকে সতেজ রাখতে কোন কোমল পানীয় খাদ্য বেছে নিতে পারেন।

                আমলকির শরবত: আধা কাপ আমলকির রস একটি গ্লাসে ঢালুন। এক চামচ মধু ও স্বাদ মতো বিট লবণ ভালো করে মিশিয়ে নিন। পরিমাণ মতো ঠান্ডা পানি মিশিয়ে দিন। খুব সহজে তৈরি হয়ে যাবে আমলকির শরবত।

                তরমুজ অ্যালো ভেরার শরবত: কয়েক টুকরো তরমুজের রসের সঙ্গে কয়েকটি তুলসী পাতা, ২ চামচ অ্যালো ভেরার রস আর কয়েকটা বরফ দিয়ে ভালো করে মিক্স করতে ঘুরিয়ে নিন। এ বার মিশ্রণে সামান্য বিট লবণ, গোলমরিচ আর লেবুর রস দিয়ে দিন। গ্লাসে তরমুজের কুচি আর পুদিনা পাতা দিয়ে ঠান্ডা পানি মিশিয়ে পরিবেশন করুন তরমুজ অ্যালো ভেরার শরবত।

                গন্ধরাজ ঘোল: দই, পানি, কিছু পুদিনা পাতা, একটু জিরে গুঁড়া, একটু লাল লঙ্কাগুঁড়ো এবং বিট লবণ দিয়ে মিক্সারে ঘুরিয়ে নিন। এ বার সে মিশ্রণে গন্ধরাজ লেবুর রস, লেবুর নির্যাস আর কয়েকটি বরফ মিশিয়ে নিন। পরিবেশন করুন গন্ধরাজ ঘোল।

                শিকঞ্জি: পুদিনা পাতা বেটে নিন। তাতে একে পাতিলেবুর রস, বিট লবণ, চিনি আর ভাজা জিরে গুঁড়ো মিশিয়ে নিন। এ বার ওপর থেকে সোডা কিংবা ঠান্ডা পানি ঢেলে অল্প নেড়ে বরফ কুচি সহযোগে পরিবেশন করুন শিকঞ্জি।

                তেঁতুলের শরবত: তেঁতুলের খোসা ও বীজ ছাড়িয়ে পানি দিয়ে ভিজিয়ে রাখুন। গন্ধরাজ লেবুর রস বের করে নিন। এ বার মিক্সিতে একসঙ্গে তেঁতুল, লেবুর রস, বরফের কুচি, পুদিনা পাতা কুচি,  বিট লবণ আর ভাজা জিরে গুঁড়ো মিশিয়ে নিন। পরিবেশন করার পাত্রে তেঁতুলের শরবত ঢেলে ওপর থেকে পুদিনা পাতা কুচিয়ে ও বরফ দিয়ে পরিবেশন করুন।

খবরটি 380 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen