শিক্ষা ডেস্ক: সারাদেশে সব শিক্ষা বোর্ডগুলোর ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি। গত ২১ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিষয়টি নিশ্চিত করেছে। সময়সূচি অনুযায়ী এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা আগামী ১৫ ফেব্রুয়ারি শুরু হবে ও শেষ হবে ১২ মার্চ। তত্ত্বীয় পরীক্ষা শেষে ১৩ থেকে ২৭ মার্চ ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীকে সৃজনশীল/ রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে পৃথকভাবে পাস করতে হবে। শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা বিষয়গুলো এনসিটিবির নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলো সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্রকে ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নে প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে পাঠাতে হবে।

            বিজ্ঞপ্তিতে প্রবেশপত্র সংগ্রহের ক্ষেত্রে বলা হয়, পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে সংগ্রহ করতে পারবে। পরীক্ষা শুরু হওয়ার কমপক্ষে তিনদিন আগে প্রবেশপত্র সংগ্রহ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়া সাধারণ নির্দেশনাবলিতে বলা হয়েছে, কোনো পরীক্ষার্থীর পরীক্ষা সৃজনশীল/ রচনামূলক (তত্ত্বীয়), বহুনির্বাচনী ও ব্যবহারিক নিজ বিদ্যালয়ে বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। এছাড়া পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কোনো ব্যক্তি বা পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে সেলফোন আনতে ও ব্যবহার করতে পারবে না।

            এসএসসি ও সমমান পরীক্ষার ফরম পূরণ শুরু হয় গত ৩০ অক্টোবর। দুই দফায় সময় বাড়িয়ে ফরম পূরণ প্রক্রিয়া গত ১৯ নভেম্বর শেষ হয়। গতবারে শিক্ষা বোর্ডগুলোর ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল ৩০ এপ্রিল। ২৮ জুলাই পরীক্ষার ফল প্রকাশ করা হয়। পাসের হার ছিল ৮০ দশমিক ৩৯ শতাংশ।

এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন দেখতে এখানে ক্লিক করুন-

খবরটি 560 বার পঠিত হয়েছে


আপনার মন্তব্য প্রদান করুন

Follow us on Facebookschliessen
oeffnen